Book Release

দিনাজপুর কমিউনিস্ট আন্দোলনের পরিক্রমা বই প্রকাশ

জেলা

Book Release

অবিভক্ত দিনাজপুর জেলা থেকে বর্তমান উত্তর দিনাজপুর জেলায় কমিউনিস্ট আন্দোলনের বিভিন্ন তথ্যসমৃদ্ধ একটি পুস্তক প্রকাশিত হলো মঙ্গলবার। এদিন সিপিআই(এম) উত্তর দিনাজপুর জেলা দপ্তরে ‘দিনাজপুর থেকে উত্তর দিনাজপুর কমিউনিস্ট আন্দোলনের পরিক্রমা’ নামে এই গ্রন্থটির আনুষ্ঠানিক প্রকাশ করেন পার্টির রাজ্য সম্পাদকমন্ডলীর সদস্য পলাশ দাশ। 

গ্রন্থ প্রকাশের সংক্ষিপ্ত অনুষ্ঠানে বক্তব্য রাখেন সিপিআই (এম) রাজ্য সম্পাদকমণ্ডলীর সদস্য জীবেশ সরকার। তিনি বলেন, কমিউনিস্ট পার্টির কর্মীদের কাছে এ ধরণের বই আস্ত একটা দলিল। উত্তর দিনাজপুর জেলায় পার্টির প্রবীণ নেতা ভানুকিশোর সরকার এবং কৃষ্ণা সেনগুপ্তর সংকলিত এই গ্রন্থের প্রশংসা করে পলাশ দাশ বলেন, ছোট ছোট গুরুত্বপূর্ণ তথ্যসমৃদ্ধ কমিউনিস্ট আন্দোলনের পরিক্রমা আগামী প্রজন্মের কাছে হাতিয়ার।  সভায় সভাপতিত্ব করেন জেলা বামফ্রন্ট আহ্বায়ক আনোয়ারুল হক। 

লেখক ভানু কিশোর সরকার বলেন, ‘দিনাজপুর থেকে উত্তর দিনাজপুর কমিউনিস্ট আন্দোলনের পরিক্রমা’ নামে ৬৪৮পৃষ্ঠার এই বইটিতে জেলার আন্দোলনের ৩২টি দুষ্প্রাপ্য রঙিন ছবি সহ বহু মূল্যবান ও গুরুত্বপূর্ণ তথ্য স্থান পেয়েছে। সাবেক দিনাজপুর কমিউনিস্ট পার্টি গঠনের পরবর্তী সময়কালে ৫জন জেলা  সম্পাদককে বইটি উৎসর্গ করা হয়েছে। মুল্যবান বইটির ভূমিকা লিখেছেন সিপিআই(এম) মালদা জেলা কমিটির সম্পাদক অম্বর মিত্র। এদিনের অনুষ্ঠানে পার্টির প্রবীণ নেতা দিলীপ নারায়ণ ঘোষ ছাড়াও অনেক লেখক, প্রাবন্ধিক উপস্থিত ছিলেন। 

 

Comments :0

Login to leave a comment