Kamduni

কামদুনির অপরাধীদের শাস্তির দাবিতে সভা

রাজ্য

Kamduni

 


 লব মুখার্জি


কামদুনি ধর্ষণকান্ডে অপরাধীদের লঘু শাস্তির বিরুদ্ধে এবং তাদের  কঠোরতম শাস্তির দাবিতে সভা হলো বারাসতে।

রাইট টু এডুকেশান ফোরাম 

উত্তর ২৪ পরগনা জেলা কমিটির ডাকে মঙ্গলবার বারাসাত হরিতলায় এই সভা হয়। 

হাইকোর্টে সাজাপ্রাপ্তরা ছাড় পেয়েছে এই ধর্ষণ খুনের মামলায়।

ধর্ষণ মামলার আসামীদের প্রতি রাজ্য প্রশাসনের প্রচ্ছন্ন মদত এবং অতি সক্রিয় রাজ্য পুলিশের লঘু করে মামলা সাজানোর বিরুদ্ধে তীব্র ঘৃণা প্রকাশ করা হয় সভা থেকে । 

বক্তব্য রাখেন কামদুনি প্রতিবাদ মঞ্চের তরফে প্রদীপ মুখার্জি , টুম্পা কয়াল , মৌসুমী কয়াল , গণতান্ত্রিক আন্দোলনের  প্রবীণ নেতা তড়িৎ বরণ তোপদার , রাইট টু এডুকেশান ফোরামের জেলা সভাপতি শিক্ষাবিদ সুদিন চট্টোপাধ্যায় , সংগঠনের অন্যতম রাজ্য আহ্বায়ক ঈশিতা মুখার্জি , জেলা সম্পাদক কৃষ্ণ প্রসন্ন ভট্টাচার্য , অধ্যাপক আকাশ বিশ্বাস । উপস্থিত ছিলেন আহমেদ আলী খান , সবিতা চৌধুরী সহ অন্যান্য নেতৃবৃন্দ ।

তড়িৎ বরণ তোপদার সমাবেশে বলেন , কামদুনির আসামীদের ছেড়ে দেওয়ার ঘটনাতে আরো একবার দেখা গেলো উত্তর প্রদেশ এবং পশ্চিম বাংলার সরকার একই পথে চলছে।  তিনি বলেন , আইন আইনের পথে নিজে থেকে চলতে পারে না , বইতে ছাপা অবস্থাতে থাকে। তাকে চালাতে পুলিশ সিআইডি প্রশাসনের ভূমিকা দরকার হয়। সেই ভূমিকা পালন না করাটা শাস্তি যোগ্য অন্যায়। 

সুদিন চট্টোপাধ্যায় অপরাধীদের শাস্তির দাবিতে সকলকে এগিয়ে আসার আবেদন জানান ।

ঈশিতা মুখার্জি বলেন , প্রতিবাদের কন্ঠস্বর  আরো তীব্র করতে হবে। কামদুনির প্রতিবাদী শিক্ষক প্রদীপ মুখার্জি বলেন ,  রাজ্য সরকার ও রাজ্য পুলিশকে আমরা বিশ্বাস করি না । তদানীন্তন খাদ্য মন্ত্রীর নির্দেশে পুলিশ প্রথম থেকেই কামদুনি  মামলা লঘু করতে সচেষ্ট ছিল। রাজ্য সরকারের সুপ্রিম কোর্টে যাওয়ার বিষয়টি আইওয়াশ । 

তাঁরা নিজেরাই সুপ্রিম কোর্টের গিয়েছেন। আসামীদের যোগ্য সাজার জোরালো আশা প্রকাশ করেন প্রদীপ মুখার্জি । আগামী ১৯ তারিখ বিকালে প্রেস কনফারেন্স করে তাঁরা আইনজীবীর নাম জানিয়ে দেওয়া হবে বলে জানান তিনি। 

শাসকদলের মুখপাত্র উস্কানি মূলক কথা বলে যেভাবে দুষ্কৃতীদের সহায়তা করছেন তার বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করে টুম্পা কয়াল বলেন , যাঁরা বলছেন দিল্লি গিয়ে আমরা ফ্যাসান প্যারেড করছি নাটক করছি তাঁদের  বাড়িতে মা বোন আছে তো? তিনি বলেন, রাজ্য সরকার ১০ বছর কোথায় ছিলেন? ১৪ বার সরকারি আইনজীবী পাল্টে দেওয়া হয়েছে । মৌসুমী কয়াল বলেন , একগুচ্ছ লাঠির মতো শক্ত হয়ে দাঁড়িয়ে ঐক্যবদ্ধ ভাবে অন্যায়ের বিরুদ্ধে রুখে দাঁড়ান। প্রতিটি প্রতিবাদে  আমরা সাধ্যমতো থাকব। 

Comments :0

Login to leave a comment