Old Pension Scheme

দাবি মানল রাজ্য, পাঞ্জাব ফিরছে পুরনো পেনশন প্রকল্পে

জাতীয়

Old Pension Scheme

পুরনো পেনশন প্রকল্পে ফিরল পাঞ্জাব সরকার। এই মর্মে ঘোষণা আগেই ছিল। শুক্রবার রাজ্য মন্ত্রীসভা বৈঠকে চূড়ান্ত সিদ্ধান্ত হয়েছে। পাঞ্জাবের আম আদমি পার্টি সরকার জানিয়েছে দ্রুত বিজ্ঞপ্তি জারি হবে। 
পাঞ্জাবের আগে তিনটি রাজ্য নয়া পেনশন প্রকল্প থেকে পুরনো প্রকল্পে ফিরেছে। তার মধ্যে রাজস্থান এবং ছত্তিশগড়ে কংগ্রেসের সরকার। ঝাড়খন্ডে জেএমএম প্রধান এবং মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনের নেতৃত্বাধীন জোটে রয়েছে কংগ্রেস। 


এদিন টুইটার বার্তায় সিআইটিইউ কেন্দ্রীয় কমিটি বলেছে, সংগঠিত ট্রেড ইউনিয়ন আন্দোলন ধারাবাহিকভাবে এই দাবি তুলেছে। বাজারমুখী নয়া পেনশন প্রকল্প বাতিল করতে সোচ্চার থেকেছে। 
পুরনো পেনশন প্রকল্পের অন্যতম বৈশিষ্ট্য হলো অবসরের পর কর্মীরা শেষ মাসে অর্জিত বেতনের অর্ধেক পান পেনশন হিসেবে। এই নিশ্চয়তা ছিল। নয়া উদারবাদের নীতিতে এই প্রকল্প তুলে দেয় প্রথমে কেন্দ্রের সরকার। ২০০৪ সালে চালু হয় নয়া পেনশন প্রকল্প। কর্মীদের বেতন থেকে কেটে নেওয়া হয় টাকা। অবসরের পর প্রতিদানের ঝুঁকিও থাকে তহবিলের অর্থ শেয়ার বাজারে খাটানোর কারণে। দেশের সর্বত্র এই প্রকল্পের বিরুদ্ধে বিক্ষোভ হয়েছে। ২০০৪-এ কেন্দ্রে এই প্রকল্প চালুর সময় আসীন ছিল বিজেপি জোট সরকার। শরিক ছিল তৃণমূল কংগ্রেস। পশ্চিমবঙ্গে বামফ্রন্ট সরকার প্রথম এই প্রকল্প রাজ্যে চালু না করার সিদ্ধান্ত জানিয়ে দিয়েছিল।


পাঞ্জাব সরকার জানিয়েছে রাজ্যে ১.৭৫ লক্ষ কর্মচারী নয়া পেনশন প্রকল্পের আওতায় রয়েছেন। আরও ১.২৬ লক্ষ কর্মচারী পুরনো পেনশন প্রকল্পে রয়েছে। পুরনো পেনশন প্রকল্পে ফেরার জন্য বিশেষ তহবিল গড়া হবে। চলতি বছরে তার জন্য ১ হাজার কোটি টাকা জমা থাকবে। প্রতি বছরই এই তহবিলে অর্থ দেবে সরকার। 
‘আপ’ সরকার টাকা চেয়ে আবেদন জানিয়েছে পেনশন তহবিল নিয়ামক প্রতিষ্ঠান পিএপআরডি’র কাছে। রাজ্যের কর্মীদের অর্থ থেকে পুঞ্জীভূত ১৬ হাজার ৭৪৮ কোটি টাকা জমা আছে এই প্রতিষ্ঠানের নিয়ন্ত্রণে থাকা তহবিলে। 


গুজরাটে বিধানসভা ভোটে ‘আপ’ জোর দিয়েছে প্রচারে। রাজ্যে নয়া পেনশন প্রকল্প বাতিল করার দাবিতে বিজেপি সরকারের বিরুদ্ধে বিক্ষোভ দেখিয়েছেন রাজ্য সরকারি কর্মচারীরা। তার আগে নিজের রাজ্য পাঞ্জাবে সিদ্ধান্ত নিয়েছে ‘আপ’।
 

Comments :0

Login to leave a comment