PUTIN KIM MEET

পিয়ঙইয়ঙে পুতিন-কিম সামরিক সমঝোতা

আন্তর্জাতিক

পিয়ঙইয়ঙে কিম জঙ উন এবং ভ্লাদিমির পুতিন।

ইউক্রেন এবং যুদ্ধজোট ‘ন্যাটো’-র সঙ্গে যুদ্ধে রাশিয়াকে সমর্থন জোগাবে গণতান্ত্রিক কোরিয়া। রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন বুধবার গণতান্ত্রিক কোরিয়ার রাজধানী পিয়ঙইয়ঙে বৈঠক করেন কোরিয়ার রাষ্ট্রপতি কিম জঙ উনের সঙ্গে। 
চব্বিশ বছরে এই প্রথম গণতান্ত্রিক কোরিয়া বা উত্তর কোরিয়ায় এলেন পুতিন। পুতিন এবং কিম যৌথ সালবাদিক সম্মেলনে জানিয়েছেন যে সামরিক সহযোগিতায় তৈরি চুক্তি মুখ্যত নিজেদের প্রতিরক্ষার জন্য। কাউকে আক্রমণের জন্য নয়। দু’দেশের কোনও একটি আক্রান্ত হলে অপর দেশ সামরিক সহায়তা দিতে এগিয়ে আসবে। 
পশ্চিমী জোটের অভিযোগ রাশিয়াকে উত্তর কোরিয়া অস্ত্র জোগাচ্ছে। দু’দেশই এই অভিযোগ খারিজ করেছে। তবে দু’দেশই জানিয়েছে পূর্ব ইউরোপে আমেরিকার নেতৃত্বে ‘ন্যাটো’-র তৎপরতায় উদ্বেগ রয়েছে। দু’দেশই একে অপরকে সামরিক সহযোগিতা জোগাবে। 
ইতালিতে মুখ্যত আমেরিকা এবং পশ্চিম ইউরোপের দেশগুলির গোষ্ঠী জি-৭ শীর্ষ বৈঠকে ইউক্রেনকে ৫০ বিলিয় ডলার অর্থসহায়তার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেন ইউক্রেনকে অস্ত্র সহায়তার পক্ষে সওয়াল করছেন। রাশিয়ার বক্তব্য, এই তৎপরতায় পুরো অঞ্চলে উত্তেজনা বাড়ছে। 
আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞরা বলছেন, কঠিন সময়ে রয়েছে দু’দেশই। ফলে বিশ্বের সামনে একতার বার্তা দিয়েছেন পুতিন এবং কিম।    
গণতান্ত্রিক কোরিয়াকে রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদ নজরদারির আওতায় রেখেছে। তাদের পারমানবিক গবেষণা এবং ক্ষেপণাস্ত্র কর্মসূচির ওপর জারি হয়ে রয়েছে বিধিনিষেধ। তবে রাশিয়া এবং চীন ভেটো দেওয়ায় ক্ষেপণাস্ত্র এবং স্যাটেলাইট গবেষণা সম্পূর্ণ বন্ধ করানোর সিদ্ধান্ত নিতে পারেনি নরাপত্তা পরিষদ।  
মঙ্গলবারই ‘ন্যাটো’-র প্রধান জেসন স্টোলেনবার্গের সঙ্গে বৈঠক করেন মার্কিন যুক্তরাষ্ট্রের বিদেশসচিব অ্যান্টনি ব্লিঙ্কেন। আমেরিকার বিদেশসচিব তারপরই অভিযোগ করেন যে উত্তর কোরিয়া রাশিয়াকে অস্ত্র জোগাচ্ছে। এই অস্ত্র ইউক্রেন আগ্রাসনে ব্যবহার করা হচ্ছে। 
এদিন ব্লিঙ্কেন বলেছেন, ইউক্রেনে আগ্রাসন চালিয়ে যাওয়ার আগ্রহ রয়েছে রাশিয়ার। সেই কারণেই পিয়ঙইয়ঙ সফরে গিয়ে সামরিক চুক্তি করছেন পুতিন।
উত্তর কোরিয়ার সঙ্গে বিভিন্ন সময়েই চীনকেও জুড়তে চেয়েছে আমরিকা। তবে উত্তর কোরিয়াকে কোনও গোপন সহায়তার অভিযোগ খারিজ করেছে চীনও।

Comments :0

Login to leave a comment