RUSSIA AFRICA SUMMIT

আফ্রিকার দেশগুলিকে নিয়ে সম্মেলন রাশিয়ার, কূটনৈতিক চাপ পশ্চিমী দুনিয়াকে

আন্তর্জাতিক

RUSSIA AFRICA SUMMIT

পশ্চিমী দুনিয়ার অবরোধের মধ্যে রাশিয়ার একগুচ্ছ দেশকে নিয়ে সম্মেলন করে দিলেন ভ্লাদিমির পুতিন। রাশিয়ার রাষ্ট্রপতি জানালেন যে ন্যায়সঙ্গত এবং বহুমেরু ভিত্তিক বিশ্বব্যবস্থার লক্ষ্যেই এই সম্মেলন। বহুপাক্ষিক আলোচনায় ঠিক হয়েছে যে ‘ব্রিকস’ গোষ্ঠীর দেশগুলির সঙ্গেও সম্পর্কের গভীরতা বাড়াবে আফ্রিকার দেশগুলি। ‘ব্রিকস’ গোষ্ঠীর অন্যতম সদস্য ভারতও। 

জুলাইয়ের তৃতীয় সপ্তাহে রাশিয়া আন্তর্জাতিক স্তরে চাপের মুখে পড়ে ‘গম রপ্তানি সমঝোতা’ থেকে সরে দাঁড়ানোর জন্য। তুরস্ক এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় ইউক্রেনের সঙ্গে এই সমঝোতা করেছিল রাশিয়া। ঠিক হয়েছিল, কৃষ্ণসাগরের বন্দরগুলি থেকে গম এবং ভোজ্য তেলের মতো কৃষিপণ্য রপ্তানিতে ইউকরেনকে বাধা দেবে না রাশিয়া। তার বদলে বিশ্বের বিভিন্ন দেশে রাশিয়ার কৃষি পণ্য আমদানিতে বাধা সরিয়ে নেবে আমেরিকা এবং ইউরোপীয় ইউনিয়ন। পশ্চিমী দেশগুলির বিরুদ্ধে কথা না রাখার অভিযোগ তুলে সরে আসে রাশিয়া। 

২৮-২৮ জুলাই সেন্ট পিটার্সবার্গে পুতিন আফ্রিকার দেশগুলির প্রধানদের সঙ্গে ‘দ্বিতীয় রাশিয়া-আফ্রিকা শীর্ষ বৈঠক’ করে নিয়েছেন। ঠিক হয়েছে দু’তরফে বাণিজ্য বাড়ানো হবে। আর বিনিময় হবে দেশীয় মুদ্রায়, ডলার বা ইউরোর মতো কোনও তৃতীয় দেশ বা গোষ্ঠীর মুদ্রায় নয়। একাংশের বক্তব্য, বৈদেশিক নীতির বিচারে পশ্চিমী দুনিয়াকে সমঝে দেওয়ার জায়গা করলেন পুতিন। 

সম্মেলনের ঘোষণাপত্রও নজর টেনেছে আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক বিশেষজ্ঞদের। বলা হয়েছে, ‘‘আন্তর্জাতিক বিধি মেনে পারস্পরিক সমন্বয়ের লক্ষ্যে পৌঁছানোর রাস্তা আলোচনা প্রক্রিয়াকে জোরদার করা। আফ্রিকার দেশগুলির সঙ্গে সেই নীতিতেই সমন্বয় গভীরতর করবে রাশিয়া।’’ 

দ্বিপাক্ষিক সম্পর্কের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ হয়েছে ওষুধের উৎপাদনে সমঝোতা। সংক্রামক রোগ প্রতিরোধের ওষুধ উৎপাদন এবং সরবরাহে সহযোগিতার প্রতিশ্রুতি দিয়েছে রাশিয়া। আবার সন্ত্রাস রোধেও বহুপাক্ষিক সহযোগিতায় একমত হয়েছে সম্মেলন। 

আফ্রিকার একাধিক দেশ, বিশেষ করে মিশর এবং কেনিয়া, ইউক্রেন-রাশিয়ার ‘গম রপ্তানি সমঝোতা’ ভেঙে যাওয়ায় উদ্বেগ জানিয়েছিল। রাশিয়ার দাবি, আফ্রিকার দেশগুলিতে খাদ্য, সার এবং কৃষি সরঞ্জাম রপ্তানি বজায় রাখা হবে।   

Comments :0

Login to leave a comment