Jaishankar meets lavrov

রুশ বিদেশ মন্ত্রীর সঙ্গে বৈঠক জয়শঙ্করের

আন্তর্জাতিক

Jaishankar meets lavrov

বিশ্ব পরিস্থিতির পাশাপাশি আঞ্চলিক সমস্যা নিয়ে আলোচনা করলেন ভারত এবং রাশিয়ার দুই বিদেশ মন্ত্রী। মঙ্গলবার মস্কোয় বৈঠকের পর বিদেশ মন্ত্রী এস জয়শঙ্কর জানিয়েছেন যে রাশিয়ার থেকে জ্বালানি আমদানি বজায় রাখবে ভারত। রাশিয়ার বিদেশ মন্ত্রী সের্গেই লাভরভের সঙ্গে বৈঠক করেছেন জয়শঙ্কর। 
ইউক্রেন সংঘাত প্রসঙ্গে জয়শঙ্কর জানিয়েছেন যে দু’দেশের আলোচনা প্রক্রিয়া ফের শুরু করার পক্ষে ভারত। 
মস্কো সফররত জয়শঙ্করকে সংবাদমাধ্যমের প্রশ্ন ছিল জ্বালানি আমদানি নিয়ে। পশ্চিমের দেশগুলির আপত্তি সত্ত্বেও ভারত রাশিয়ার থেকে জ্বালানি আমদানি বজায় রাখবে কিনা। জয়শঙ্কর বলেন, ‘‘আন্তর্জাতিক স্তরেই জ্বালানির বাজারে চাপ রয়েছে বিভিন্ন কারণে। ভারত জ্বালানির তৃতীয় বৃহত্তম ক্রেতা অথচ আয়স্তর খুব ওপরে নয়। দু‘দেশের মধ্যে সুসম্পর্ক আমাদের ক্ষেত্রে সুবিধাজনক আমরা তা বজায় রাখব।’’ তিনি বলেন, ‘‘দীর্ঘদিন ধরেই দু’দেশ সুসম্পর্ক বজায় রেখেছে।’’ 
ইউক্রেন সংঘাত প্রসঙ্গে জয়শঙ্কর বলেন, ‘‘দু’তরফে আলোচনা প্রক্রিয়া শুরু পক্ষে ভারত।’’ তিনি জানিয়েছেন যে কোভিড মহামারী পরবর্তী বিশ্ব পরিস্থিতি, বিশ্ব আর্থিক বাজারে সঙ্কট এবং আন্তর্জাতিক বাণিজ্য পরিস্থিতি নিয়ে তাঁর সফরে দ্বিপাক্ষিক আলোচনা চলবে। রাশিয়া সহ পূর্ব ইউরোপের নির্দিষ্ট ভূ-আঞ্চলিক পরিস্থিতি নিয়েও চলবে আলোচনা। 

Comments :0

Login to leave a comment