HATE SPEECH SC

ঘৃণা ভাষণ রুখতে কেন্দ্রকে কমিটি গড়তে বলল সুপ্রিম কোর্ট

জাতীয়

দেশজুড়ে ঘৃণা ভাষণ রোধে ব্যবস্থা নেওয়ার জন্য কেন্দ্রকে কড়া বার্তা দিল সুপ্রিম কোর্ট। কেন্দ্রকে কমিটি গড়ে সব অভিযোগ খতিয়ে দেখতে বলেছে শীর্ষ আদালত। 

সাংবাদিক শাহিন আবদুল্লা সুপ্রিম কোর্টে তাঁর আবেদনে বলেছিলেন সর্বত্র ঘৃণা ভাষণ চলছে। হিংসায় দীর্ণ হরিয়ানার উল্লেখ করে শাহিন বলেন মুসলিমদের বয়কটের ডাক দেওয়া হচ্ছে। একটি ধর্মীয় সম্প্রদায়কে বেছে প্রকাশ্যে হত্যা করার ডাক দেওয়া হচ্ছে। কেন্দ্রকে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিন। 

বিচারপতি সঞ্জীব খান্না এবং এসভিএন ভাট্টির বেঞ্চ শুক্রবার বলেছে, ঘৃণাভাষণ কোনও অবস্থাতেই মেনে নেওয়া যায় না। ধর্মীয় সম্প্রদায়গুলির মধ্যে সদ্ভাব রাখা জরুরি। বেঞ্চ জানিয়েছে রাজ্যগুলির পুলিশ প্রধানদের ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হবে। এই মামলার পরবর্তী শুনানি ১৮ আগস্ট।

ঘৃণা ভাষণ চলছে উগ্র হিন্দুত্ববাদী রাজনীতির মদতে। কোথাও ধর্ম সংসদের নামে, কোথাও গোরক্ষার নামে সরাসরি মুসলিমদের হত্যার ডাক দেওয়া হচ্ছে। বিজেপি সরকার চালাচ্ছে বা দিল্লির মতো জায়গায় যেখানে কেন্দ্র পুলিশকে নিয়ন্ত্রণ করে, সেখানে চলছে ঘৃণা ভাষণ। সুপ্রিম কোর্ট একাধিকবার কেন্দ্রকে সতর্ক করলেও কোনও ব্যবস্থা নেওয়া হয়নি। একটি ঘটনারও নিন্দায় মুখ খোলেননি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 

 

Comments :0

Login to leave a comment