Rahul Gandhi SC

রাহুলের শাস্তিতে স্থগিতাদেশ সুপ্রিম কোর্টের, ফিরতে পারে সাংসদ পদ

জাতীয়

Rahul Gandhi SC

কংগ্রেস নেতা রাহুল গান্ধীর শাস্তির নির্দেশে স্থগিতাদেশ দিল সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালত শুক্রবার নির্দেশ দিতে গিয়ে বলেছে, দু’বছরের কারাদণ্ড দেওয়া হয়েছিল এই সাংসদকে। তার একদিন কম কারাদন্ড দেওয়া হলে সাংসদ পদ খারিজ হতো না। 

আদালত বলেছে, সাংসদ পদ খারিজ বড় ঘটনা। নির্বাচকমণ্ডলীকেও ফল ভুগতে হয়। 

বিচারপতি বিআর গাভাই, পিএস নরসিমহা এবং সঞ্জয় কুমারের বেঞ্চে রাহুল গান্ধীর কারাদণ্ড মামলার শুনানি চলছে। বিচারপতিরা একইসঙ্গে রাহুল গান্ধীকে ভাষণে শব্দ ব্যবহারের ক্ষেত্রে সতর্ক করেছেন। 

২০১৯’র লোকসভা নির্বাচনের সময় কর্ণাটকের কোলারে এক জনসভায় রাহুল বলেছিলেন, ‘‘সব চোরদের পদবী কেন মোদী?’’ সেই সময় ললিত মোদী ও নীরব মোদী সরকারি ব্যাঙ্কের টাকা তছরূপ করে বিদেশে পালিয়ে যান। দু’জনের বিজেপি এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ঘনিষ্ঠ বলে অভিযোগ রয়েছে। কিন্তু সেই ভাষণকে হাতিয়ার করে গুজরাটের সুরাটে রাহুলের বিরুদ্ধে মোদী সম্প্রদায়কে অবমাননার অপরাধমূল মানহানি মামলা দায়ের হয়। নিম্ন আদালত তাঁকে দু’বছরের কারাদণ্ডের নির্দেশ দেয়। গুজরাট হাইকোর্ট সেই নির্দেশ বহাল রাখে। 

নিয়ম অনুযায়ী দু’বছরের কারাদণ্ড ঘোষণা হলে সাংসদ পদ খারিজ করা যায়। নির্বাচনে লড়াও বন্ধ হয়। নিম্ন আদালত রায়ের পর উচ্চ আদালতে রাহুলকে আবেদন জানানোর সুযোগ রেখেছিল। কিন্তু নিম্ন আদালতের রায়ের পরই দ্রুত লোকসভা সচিবালয় রাহুলের সাংসদ পদ খারিজ করে। 

এদিন সুপ্রিম কোর্টে রাহুলে পক্ষে আবেদনে শেষ সুযোগ দেওয়ার আবেদন জানানো হয়েছে। যাতে তাঁর সাংসদ পদ বহাল থাকে এবং সংসদের অধিবেশনে অংশ নিতে পারেন। 

Comments :0

Login to leave a comment