Navlakha

গৌতম নভলখার গৃহবন্দীত্বের রায়েই বহাল রাখল সুপ্রিম কোর্ট

জাতীয়

সুপ্রিম কোর্ট শুক্রবার ভীমা কোরেগাঁও মামলার অভিযুক্ত কর্মী গৌতম নভলাখার গৃহবন্দীত্বের আদেশ প্রত্যাহার করতে অস্বীকার করেছে। এনআইএ দাবি করে যে নভলাখা একাধিক বিভ্রান্তিকর বিবৃতি দিয়েছেন এবং তিনি যেখানে থাকতে চেয়েছিলেন যেখানে কমিউনিস্ট পার্টি অফ ইন্ডিয়ার একটি গ্রন্থাগার রয়েছে। 
শীর্ষ আদালত মৌখিকভাবে এনআইএ-কে বলেছিল, ‘‘সমস্ত শক্তি দিয়ে, আপনি একজন ৭০ বছর বয়সী অসুস্থ ব্যক্তিকে ঘরে আটকে রাখতে পারবেন না!’’
বিচারপতি কে এম জোসেফ এবং হৃষিকেশ রায়ের বেঞ্চ বলেছেন যে আদালতে যে ধারণা দেওয়া হয়েছে তা হল ৭০ বছর বয়সী একজন অসুস্থ ব্যক্তির কার্যকলাপ নিয়ন্ত্রণ করা কঠিন। সলিসিটর জেনারেল তুষার মেহতা তার পক্ষ থেকে বেঞ্চের সামনে বলেন যে এই আদালতকে বিভ্রান্ত করা হয়েছিল নভলখার থাকার জায়গা নিয়ে। 
এতে বিচারপতি জোসেফ জবাব দেন: ‘‘তাহলে কি, সিপিআই একটি স্বীকৃত রাজনৈতিক দল নয়?’’ মেহতা বলেন যে এই আদালতকে একটি ধারণা দেওয়া হয়েছিল যে এটি একটি নিরপোক্ষ জায়গা এবং ‘‘এটি যদি এই আদালতের বিবেককে ধাক্কা না দেয় তবে আমি জানি না কী হবে’’। বিচারপতি জোসেফ তখন বলেন ‘‘না, এটি আমাদের বিবেককে ধাক্কা দেয় না’’ এবং উল্লেখ করেন যে সিপিআই স্বীকৃত একটি রাজনৈতিক দল।
১০ নভেম্বর, শীর্ষ আদালত নভলাখাকে তার খারাপ স্বাস্থ্যের কথা বিবেচনা করে গৃহবন্দী করার অনুমতি দিয়েছিল এবং ১৪ নভেম্বরের মধ্যে তাকে ২ লাখ টাকার বন্ড দিতে বলেছিল।

Comments :0

Login to leave a comment