SILIGURI CONVENTION

নয়া শিক্ষানীতির বিরুদ্ধে গণ কনভেনশন

জেলা

SILIGURI CONVENTION

উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের জমি হস্তান্তরের বিরুদ্ধে, শিক্ষাক্ষেত্রে চরম দুর্নীতি ও অরাজকতার প্রতিবাদে, দার্জিলিঙ জেলা সহ সারা রাজ্যের শিক্ষা পরিকাঠামো উন্নয়ন ও শিক্ষা গণতান্ত্রিকরণের দাবি এবং নয়া শিক্ষানীতির বিরুদ্ধে গণ কনভেনশন অনুষ্ঠিত হয়েছে। রাইট টু এডুকেশন ফোরাম দার্জিলিঙ জেলা কমিটির পক্ষ থেকে বুধবার দুপুরে ছাত্র শিক্ষক অভিভাবক ও শিক্ষানুরাগীদের নিয়ে বালাসন পরিবেশ উন্নয়ন সমিতির সভাকক্ষে (শিবমন্দির ফাঁসিদেওয়া মোড়) এই গন কনভেশন অনুষ্ঠিত হয়। শিক্ষা কনভেনশনের প্রস্তাব উত্থাপন করেন শিক্ষক নেতা বিশ্বনাথ দত্ত।


কনভেনশনে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের জমি বেআইনীভাবে হস্তান্তরের চেষ্টার বিরুদ্ধে সহ রাজ্যের শিক্ষাক্ষেত্রের অরাজক পরিস্থিতির বিষয়ে বিস্তারিত তুলে ধরে আলোচনা করেছেন পশ্চিমবঙ্গ কলেজ ও বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির রাজ্য কমিটির পক্ষে ড. সেতু চট্টোপাধ্যায়, উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি ড.সমর কুমার বিশ্বাস, উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের সমাজতাত্ত্বিক বিভাগের প্রবীন অধ্যাপক ড. সঞ্জয় রায়, উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের কর্মচারী সমিতির সম্পাদক সুমন চট্টোপাধ্যায়, প্রাক্তন অধ্যক্ষ ড. মলয় করঞ্জাই, ড. গোপাল দে, তাপস সরকার, বিদ্যুৎ রাজগুরু, মনোজ নাগ, ছাত্র নেতা অঙ্কিত দে প্রমুখ। 

 


নেতৃবৃন্দ বলেন, বর্তমান রাজ্য সরকারের শিক্ষা বিরোধী নীতির দ্বারা আক্রান্ত রাজ্যের শিক্ষাব্যবস্থা। এক চরম নৈরাজ্যের পরিবেশ কায়েম করা হয়েছে শিক্ষাক্ষেত্রে। সরকারের একের পর এক হটকারী সিদ্ধান্তের দ্বারা ক্ষতিগ্রস্ত এই সময়ে প্রাক—প্রাথমিক থেকে বিশ্ববিদ্যালয় স্তর পর্যন্ত শিক্ষা ব্যবস্থা। পরিস্থিতির ক্রমশ অবনতি ঘটেই চলেছে। রাজ্যের গোটা শিক্ষা ব্যবস্থা এই সময়ে দুর্নীতির দায়ে জর্জরিত। নিয়োগ ক্ষেত্র সহ সমস্ত ক্ষেত্রেই অস্বচ্ছতা, বেনিয়ম অনিয়মের নজিরবিহীন একাধিক ঘটনা ঘটেছে। দুর্নীতির দায়ে অভিযুক্ত রাজ্যের শিক্ষামন্ত্রী থেকে শুরু করে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সকলেই আদালতে নির্দেশে এই সময়ে জেলে। যা গোটা রাজ্য সহ সমগ্র উত্তরবঙ্গ বাসীর কাছে অত্যন্ত লজ্জার। রাজ্যের শিক্ষাবিভাগ সহ বিভিন্ন দপ্তরে অজস্র শূন্যপদ থাকলেও এই সব ক্ষেত্রে নিয়োগের কোন সদিচ্ছা সরকারের নেই। যে সমস্ত ক্ষেত্রে কিছু নিয়োগ হয়েছে সেগুলিতেও প্রচন্ড দুর্নীতি হয়েছে। পক্ষপাতিত্বের দায়ে ভারাক্রান্ত রাজ্যের শিক্ষাব্যবস্থায় দুর্নীতি প্রাতিষ্ঠানিক রূপ পেয়েছে। শুধু তাই নয়, এই সময়কালে শিক্ষাক্ষেত্রে গণতান্ত্রিক অধিকার হরন করা হচ্ছে। মত প্রকাশের কোন স্বাধীনতা থাকছে না। স্কুল, কলেজ, বিশ্ববিদ্যাগুলিতে পরিচালন ব্যবস্থায় নির্বাচিত প্রতিনিধিদের ঠাঁই দেওয়া হচ্ছে না। দীর্ঘ বছর কোন ছাত্র সংসদ নির্বাচন অণুষ্ঠিত করা হয়নি। শিক্ষার প্রতি চরম উদাসীনতা ও নয়া জাতীয় শিক্ষা নীতির বাধ্যবাধকতার একই নীতি গ্রহন করে চলেছে দেশের সরকারও।

 


উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের জমি গোপনে বেসরকারির হাতে তুলে দেবার চক্রান্তের বিরুদ্ধে কনভেনশনে সরব নেতৃবৃন্দ বলেন, জমি হস্তান্তরের ক্ষেত্রে চরম গোপনীয়তার সাথে রাজ্য সরকার বিশ্ববিদ্যালয়ের মতো একটি স্বশাসিত শিক্ষা প্রতিষ্ঠানের জমি বেআইনীভাবে ব্যক্তিগত মালিকানাধীন সংস্থার হাতে তুলে দিতে তৎপর রয়েছে। এই প্রচেষ্টার বিরুদ্ধে বিশ্ববিদ্যালয়ের ছাত্র, শিক্ষক, গবেষক, প্রাক্তনী সহ সকল শিক্ষানুরাগী সাধারন মানুষ প্রতিবাদে সামিল হয়েছেন। রাজ্যের শিক্ষা ক্ষেত্রে দুর্নীতি, নৈরাজ্য ও অরাজকতার বিরুদ্ধে সহ উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের জমি হস্তান্তরের সরকারের এই ঘৃণ্য প্রচেষ্টার বিরুদ্ধে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের মাটি রক্ষার জন্য ঐক্যবদ্ধ প্রতিরোধ আন্দোলন গড়ে তোলার কথা বলেন নেতৃবৃন্দ।  
ড.সীতাংশু বিমল করঞ্জাই, অধ্যাপক তাপস সরকার, নিরোদ সিংহ'কে নিয়ে গঠিত সভাপতিমন্ডলী কনভেনশনের কাজ পরিচালনা করেন।

Comments :0

Login to leave a comment