FIFA WORLD CUP WOMEN

মহিলা বিশ্বকাপের ফাইনাল জিতল স্পেন

খেলা

গোলের পর ওলগা কারমোেনা।

ওলগা ক্যামোনার গোলে মহিলা বিশ্বকাপ জয় করল স্পেন। এদিন ২৯ মিনিটে গোল করে দলকে এগিয়ে দেন ওলগা। ৯০ মিনিট শেষেও খেলার ফলাফল অপরিবর্তিত ছিল। 

ভারতীয় সময় অনুযায়ী, রবিবার সিডনি অলিম্পিক স্টোডিয়ামে মুখোমুখি হয় স্পেন এবং ইংল্যান্ড। সেই ম্যাচ প্রাধান্য বজায় রেখে জয়ী হল স্পেন। গোটা ম্যাচে স্পেনের বল দখলের হার ছিল ৫৮ শতাংশ। প্রতিপক্ষ গোল লক্ষ্য করে শট নেওয়ার ক্ষেত্রেও এগিয়ে ছিলেন স্প্যানিয়ার্ডরা। নিয়েছেন ১৩টি শট, তারমধ্যে গোলে ছিল ৫টি শট। অপরদিকে স্পেনের গোল লক্ষ্য করে ৩টি শট নিয়েছেন ইংল্যান্ডের খেলোয়াড়রা। 

চলতি বিশ্বকাপে গ্রুপ সি থেকে অভিযান শুরু করে স্পেন। যদিও গ্রুপে দ্বিতীয় হয়ে নক-আউট পর্যায় পৌঁছয় স্পেন। জাপানের কাছে হারতে হয়েছিল ৪-০ গোলে। কিন্তু নক-আউটে পৌঁছে খেলার মান বদলে যায় স্পেনের। প্রি কোয়ার্টার ফাইনালে সুইজারল্যান্ডকে ৫-১ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনালে পৌঁছয় স্পেন। সেখানে স্পেনের প্রতিপক্ষ ছিল নেদারল্যান্ডস। সেই ম্যাচ অতিরিক্ত সময়ে গড়ায়। কিন্তু দিনের শেষে ২-১ গোলে জয়ী হয় স্পেন। 

১৫ আগস্ট অকল্যান্ড স্টেডিয়ামে সেমিফাইনালের ম্যাচে সুইডেনের মুখোমুখি হয় স্পেন। সেই ম্যাচ ২-১ গোলে জিতে ফাইনালে পৌঁছন ওলগারা। 

অপরদিকে গ্রুপ ডি চ্যাম্পিয়ন হয়ে নক-আউট পর্যায়ে পৌঁছয় ইংল্যান্ড। শেষ ষোলোর ম্যাচে নাইজেরিয়াকে পেনাল্টি শুট আউটে হারিয়ে কোয়ার্টার ফাইনালে যায় ইংল্যান্ড। কোয়ার্টার ফাইনালে কলোম্বিয়াকে ২-১ গোলে পরাজিত করেন ইংরেজরা। ১৬ আগস্ট এই সিডনি স্টেডিয়ামেই সেমিফাইনালের ম্যাচে অস্ট্রেলিয়ার মুখোমুখি হয় ইংল্যান্ড। ৩-১ গোলে সেই ম্যাচ জিতে ফাইনালের টিকিট নিশ্চিত করেন ইংরেজরা। 

বিশ্বকাপ ট্রফির পাশাপাশি গোল্ডেন বলও জিতেছে স্পেন। মাঝমাঠে দারুণ ফুটবল খেলার জন্য গোল্ডেন বল জিতেছেন স্পেনের আইতানা বনমাটি। ৫টি গোল এবং ১টি অ্যাসিস্ট করে সোনার বুট জিতেছেন জাপানের হিনাতা মিয়াজাভা। ম্যাচ হারলেও সোনার গ্লাভস জিতেছেন ইংল্যান্ডের মেরি ইয়ার্পস। ফেয়ার প্লে অ্যাওয়ার্ড জিতেছ জাপান। 

প্রসঙ্গত ১৯৯১ সাল থেকে প্রতি ৪ বছর অন্তর বসছে মহিলাদের ফুটবল বিশ্বকাপের আসর। ট্রফি জেতার নিরিখে এগিয়ে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। জিতেছে ৪টি বিশ্বকাপ খেতাব। ট্রফি জয়ের নিরিখে দ্বিতীয় স্থানে রয়েছে জার্মানি। জার্মান মহিলা ফুটবল দল বিশ্বকাপ জিতেছে ২বার। ১বার করে ট্রফি জিতেছে নরওয়ে এবং জাপান। রবিবারের পরে সেই তালিকায় যুক্ত হল স্পেনেরও নাম। 

Comments :0

Login to leave a comment