Storm Krishnaganj

এক মিনিটের ঝড়ে উড়ে গেল বাড়ির চাল, আতঙ্কে গ্রামবাসীরা

জেলা

Storm Krishnaganj

এক মিনিটের ঝড়ে উরে গেল টিনে চাল। ভেঙে পড়ল গাছ। ক্ষতিগ্রস্ত বহু পরিবার। বুধবার রাতে ঘটনাটি ঘটেছে নদীয়ার কৃষ্ণগঞ্জের ভাজনঘাট সর্দারপাড়া এলাকায়। আতঙ্কে গোটা গ্রাম। আবহাওয়া দপ্তরের পূর্বাভাস ছিল বৃহস্পতিবার কলকাতায় ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে।  

পূর্বাভাস অনুযায়ী এদিন সন্ধ্যা নামার আগেই বৃষ্টি নামল কলকাতা সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায়। 
গতকাল মিনিট খানেকের ঝড়ে লন্ডভন্ড হয়ে যায় নদীয়ার কৃষ্ণগঞ্জের ভাজনঘাট সরদারপাড়া। জানা গেছে বুধবার রাতে হঠাৎই দু থেকে তিন মিনিট ঝড়ে সরদারপাড়ায় প্রায় ২৫টি কাঁচা ও টিনের বাড়ি ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। ঝড়ে উপরে পড়েছে বেশ কয়েকটি বড় বড় গাছ। বুধবার রাতে কৃষ্ণগঞ্জ ব্লকে বজ্রবিদ্যুৎ সহ প্রবল ঝড় বৃষ্টি হয়। ঝড়ের দাপটে ভেঙে পড়ে  গাছপালা। ঘটনার চাঞ্চল্য ছড়ায় ওই এলাকার অসহায় মানুষের মধ্যে। ঝড়ে প্রায় ২৫টি কাঁচাবাড়ির টিনের চাল উড়ে গিয়েছে। খোলা আকাশের নিচেই কার্যত আতঙ্কে রাত কাটে গ্রামবাসীদের। অসহায় গ্রামবাসীরা দাবি করেন এক মিনিটের ঝড় তাদের ঘড় বাড়ি সম্পূর্ণ নষ্ট করে দিয়েছে। কিন্তু গরিব অসহায় পরিবারগুলির পক্ষে এই মুহুর্তে নতুন ঘড় তৈরি করা আয়ত্তের বাইরে। 


একদিকে টানা লকডাউনের জের দীর্ঘদিন বন্ধ ছিল আয় রোজগার। জিনিষপত্রের আকাশ ছোঁয়া দামের ফলে যেটুকু আয় হয় তার তুলনায় ব্যায় বেশী। তারওপরে তৃণমূলের দেদার দূর্নীতির জেরে প্রধানমন্ত্রী আবাস যোজনায় পাকা বাড়ির আবেদন করেও টাকা পয়নি ক্ষতিগ্রস্ত পরিবারগুলির অনেকেই। সেখানে দাড়িয়ে সরকারকে সাহায্য ছাড়া তাদের পক্ষে ঘর তোলা প্রায় অসম্ভব। মাটির পাকাবাড়ি করেও নিশ্চিন্তে থাকতে পারবে না পরিবারগুলো কারণ আরও ঝড় বৃষ্টির সম্ভবনা রয়েছে তাই আতঙ্ক গ্রাস করেছে ক্ষতিগ্রস্ত পরিবারগুলি। 
পসঙ্গত বৃহষ্পতিবার বিকেলে কলকাতায় আকাশ কালো করে ঝমঝমিয়ে বৃষ্টি শুরু হয় কলকাতায়। সেই সঙ্গে দক্ষিণ ২৪ পরগনা, উত্তর ২৪ পরগনা, পশ্চিম মেদিনীপুর, পূর্ব মেদিনীপুর, হাওড়া, নদিয়ায় বজ্রবিদ্যুৎ-সহ ঝমঝমিয়ে বৃষ্টি শুরু হয়। বেশ কিছু জায়গায় ঝড় ওঠে ঠান্ডা বাতাস বইতে থাকে। হাওয়া অফিসের পূর্বাভাস শিলাবৃষ্টিরও সম্ভবান রয়েছে পূর্ব বর্ধমান, বীরভূম এবং মুর্শিদাবাদ জেলায়।


উত্তরবঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদা জেলায়। সেই সঙ্গে ঝোড়ো হাওয়া বইতে পারে।
 

Comments :0

Login to leave a comment