Surya Mishra

বার্তা সূর্য মিশ্রের, তৃণমূল-বিজেপি’র সঙ্গে থাকা
নিপীড়িতদেরও কাছে টানুন

রাজ্য

SuryaMishra

তৃণমূল কংগ্রেস বা বিজেপির পতাকা যাঁরা এখনও বইছেন তাঁরা অনেকেই নিপীড়িত, অত্যাচারিত, আর্থিকভাবে রুগ্ন। সেই সব মানুষের কাছে আমাদের পৌঁছাতে হবে। বামপন্থী শক্তির মধ্যে সমবেত করতে হবে। দেখবেন তাঁরাও এগিয়ে আসছেন অধিকার রক্ষার লড়াইয়ে। সামনেই পঞ্চায়েত নির্বাচন, বামপন্থীদের কাছে এটা একটা বড় পরীক্ষা। 
বুধবার বড়জোড়া হলে আয়োজিত আলোচনা সভায় এই আহ্বান জানান সিপিআই(এম) পলিটব্যুরোর সদস্য সূর্য মিশ্র। সিপিআই(এম) বাঁকুড়া জেলার প্রাক্তন সম্পাদক কমরেড অশ্বিনী রাজ স্মরণে এই আলোচনা সভার বিষয় ছিল ‘বিপন্ন ভারত বামপন্থার ভূমিকা’। শীর্ষক  উল্লেখ্য গত ২৮শে অক্টোবর কমরেড অশ্বিনী রাজের বাড়ি ভৈরবপুরে তাঁর ৩৪ তম মৃত্যু বার্ষিকী পালন করা হয় রক্তদান শিবির আয়োজন করে। 
আলোচনা সভায় সূর্য মিশ্র বিশ্বজুড়ে পুঁজিবাদের দাপট, তার পাশাপাশি মানুষের লড়াইয়ের বহু ঘটনার উল্লেখ করেন। তিনি বলেন, মানুষ সব জায়গাতেই লড়ছেন। আমাদের দেশে বর্তমানে উচ্চবিত্তের মানুষজনের মধ্যেও সংকট নেমে এসেছে। মাঝারি কৃষক, বড় মাইনের শ্রমিক কেউ বাদ নেই এই সংকট থেকে। বলা যায় ৯৫ শতাংশ মানুষ এই যন্ত্রণায় ভুগছেন। একচেটিয়া পুঁজিপতিরা মানুষের জমি কাড়ার পাশাপাশি মগজকেও অন্যদিকে ঘুরিয়ে দিচ্ছে। জাতপাত, ধর্ম এসব তো চলছেই। তিনি বলেন, পাঁচামিতে কয়লাখনি করা হবে বলা হয়েছে। মাটির বহু নিচে কয়লা আছে। ওপরে আছে পাথর। সেই পাথরকেই একচেটিয়াভাবে দখল করে ওরা চলে যাবে। বাংলাদেশে যে বিদ্যুৎ সরবরাহের কথা বলা হচ্ছে তার জন্য মালদহে কৃষকের জমির উপর দিয়ে বিদ্যুতের লাইন টানা হচ্ছে। ওখানে চাষ হবে? সর্বনাশের মুখে পড়বেন কৃষক। এই অবস্থায় বামপন্থীদের লড়াই আন্দোলন বাড়ছে। একে আরও সমৃদ্ধ করতে হবে। মিশ্র বলেন, এর জন্য নিয়মিত পার্টির মুখপত্র পড়তে হবে। 
পার্টির কেন্দ্রীয় কমিটির সদস্য অমিয় পাত্র বলেন, এখন দুয়ারে সরকার হচ্ছে। জেলায় খেতমজুরদের কোটি কোটি টাকা মজুরি বাকি পড়ে আছে। দুয়ারে সরকারের ক্যাম্পে গিয়ে সেই টাকা চাইতে হবে। তিনি বলেন, সমবায়ে কৃষকদের মেটানো টাকার উপর রাজ্য, কেন্দ্র সরকার যে অর্থ দেয় তা তাঁরা পাচ্ছেন না। এর জন্য লড়াই চাই। পার্টির জেলা সম্পাদক অজিত পতি নভেম্বর মাস জুড়ে পদযাত্রায় গুরুত্ব দেওয়ার কথা জানান। সভা পরিচালনা করেন পার্টির বড়জোড়া এরিয়া সম্পাদক সুজয় চৌধুরী। 
 

Comments :0

Login to leave a comment