Tamil Nadu Bill Governor

রাজ্যপালের ফেরানো ১০ বিল ফের পাশ তামিলনাডুতে

জাতীয়

এমকে স্টালিনের ফাইল ছবি।

কোনও বিল পাশ হয়েছিল তিন বছর আগে। এক বছরের পুরনো বিল আরও আটটি। সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণের পর বিধানসভায় এমন দশটি বিল ফেরত পাঠিয়েছিলেন রাজ্যপাল। শনিবার এই দশ বিল ফের পাশ করল তামিলনাডু বিধানসভা। 

মুখ্যমন্ত্রী এবং ডিএমকে নেতা এমকে স্ট্যালিন এদিন বলেছেন, ‘‘নিয়ম অনুযায়ী বিধানসভা দ্বিতীয়বার বিল পাশ করলে আটকে রাখতে পারেন না রাজ্যপাল।’’ তিনি জুড়েছেন, ‘‘বিধানসভায় পাশ বিল এভাবে দিনের পর দিন আটকে রাখা অসঙ্গত।’’

গত সপ্তাহে প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন বেঞ্চ বিল আটকে রাখায় পাঞ্জাব এবং তামিলনাডুর রাজ্যপালদের কড়া বার্তা দেয়। আদালত পর্যবেক্ষণে প্রশ্ন তোলে সংসদীয় গণতন্ত্রে এই আচরণ চলতে পারে কিনা। নির্বাচিত বিধানসভায় পাশ বিল রাজ্যপাল নিজের কাছে দিনের পর দিন আটকে রাখতে পারেন কিনা। 

তামিলনাডুর বিতর্কিত ১০ বিলের মধ্যে ৮টি বিশ্ববিদ্যালয়ে আচার্য নিয়োগ সংক্রান্ত। উপাচার্যকেই শিক্ষাবিদ হিসেবে আচার্য করার বিল পাশ করেছিল তামিলনাডু বিধানসভা। আচার্য পদে রাজ্যপালের ভূমিকা এই পদ্ধতিতে ছাঁটার ব্যবস্থা করেছে ডিএমকে সরকার। রাজ্যপাল রবি বিল ফেরত না পাঠিয়ে আটকে রেখেছিলেন। এই অবস্থায় সুপ্রিম কোর্টে তামিলনাডু সরকার মামলা করে। আবেদনে বলা হয়, কতদিন বিল আটকে রাখতে পারেন রাজ্যপাল সেই সময়সীমা ঠিক করে দিক শীর্ষ আদালত।   

রাজ্যপাল এন রবিকে ডিএমকে বিভিন্ন সময়েই ‘কেন্দ্র নিযুক্ত আরএসএস-বিজেপি’র অনুগামী’ আখ্যা দিয়েছে সরকারে আসীন ডিএমকে। 

এদিনও স্ট্যালিন বলেছেন, ‘‘এতদিন বিল আটকে রেখেছিলেন রাজ্যপাল। এবার ফেরত পাঠালেন। সবটাই নিজের ইচ্ছেমতো, নির্দিষ্ট কোনও কারণ নেই। গণতন্ত্রে এমন মনোভাব অনাকাঙ্ক্ষিত।’’

 

Comments :0

Login to leave a comment