Rajya Sabha elections

রাজ্যসভায় প্রার্থী ঘোষণা তৃণমূল ও বিজেপি’র

জাতীয় রাজ্য

আসন্ন রাজ্যসভা নির্বাচনে পশ্চিমবঙ্গ থেকে তৃণমূলের চার প্রার্থীর নাম ঘোষণা করা হয়েছে।  রবিবার তৃণমূলের পক্ষ থেকে জানানো হয়, সাগরিকা ঘোষ, সুস্মিতা দেব, মহম্মদ নাদিমূল হক এবং মমতা বালা ঠাকুরকে রাজ্যসভা নির্বাচনের জন্য প্রার্থী করা হচ্ছে। পশ্চিমবঙ্গ থেকে রাজ্যসভার নির্বাচনে বিজেপি’র প্রার্থী হচ্ছেন শমীক ভট্টাচার্য। 
আগামী ২ এপ্রিলে মেয়াদ ফুরোচ্ছে পশ্চিমবঙ্গের রাজ্যসভার ৫ সাংসদের। সব মিলিয়ে দেশের ১৫টি রাজ্যের ৫৬টি রাজ্যসভা আসন ফাঁকা হচ্ছে। রাজ্যসভার ৫৬ আসনে নির্বাচন হবে ২৭ ফেব্রুয়ারি। যাঁদের মেয়াদ শেষ হচ্ছে তাঁদের মধ্যে উল্লেখযোগ্য হলেন প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং এবং বিজেপি সভাপতি জে পি নাড্ডা। এবার সর্বাধিক আসন শূন্য হচ্ছে উত্তর প্রদেশে, ওই রাজ্যে ভোট হবে ১০ আসনে। পশ্চিমবঙ্গে শূন্য হচ্ছে ৫টি আসন।
রাজ্যসভার মনোনয়ন দাখিল শুরু হচ্ছে ৮ ফেব্রুয়ারি। সবক’টি আসনই শূন্য হচ্ছে এপ্রিলে। এর মধ্যে ২ এপ্রিল ৫০টি এবং ৩ এপ্রিল শূন্য হচ্ছে ৬টি আসন। উত্তর প্রদেশের ১০টির পাশাপাশি ২৭ ফেব্রুয়ারি ভোট হবে মহারাষ্ট্র ও বিহারের ৬টি, মধ্য প্রদেশ ও পশ্চিমবঙ্গের ৫টি, কর্নাটক ও গুজরাটের ৪টি, ওডিশা, অন্ধ্র প্রদেশ ও তেলেঙ্গানায় ৩টি, রাজস্থানের ২টি এবং উত্তরাখণ্ড, হিমাচল প্রদেশ, হরিয়ানা ও ছত্তিশগড়ের ১টি শূন্য আসনে।
মনমোহন সিং, নাড্ডা ছাড়াও ৯ জন কেন্দ্রীয় মন্ত্রীর রাজ্যসভার মেয়াদ শেষ হচ্ছে এপ্রিলে। এঁদের মধ্যে রয়েছেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব, মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান, পরিবেশ মন্ত্রী ভূপেন্দ্র যাদব এবং স্বাস্থ্য মন্ত্রী মনসুখ মাণ্ডবিয়াও রয়েছেন। 
পশ্চিমবঙ্গে মেয়াদ শেষ হচ্ছে তৃণমূল কংগ্রেসের শান্তনু সেন, আবির রঞ্জন বিশ্বাস, মহম্মদ নাদিমূল হক এবং শুভাশিস চক্রবর্তীর। কংগ্রেসের অভিষেক মনু সিঙভিরও মেয়াদ শেষ হচ্ছে এপ্রিলে। এবার বাদ পড়লেন শুভাশিস চক্রবর্তী, আবির রঞ্জন বিশ্বাস, এবং শান্তনু সেন।
 

Comments :0

Login to leave a comment