Trump may announce his candidature

প্রার্থী হবেন ফের, ঘোষণার মুখে ট্রাম্প

আন্তর্জাতিক

ফের প্রার্থী হওয়ার ঘোষণা করতে চলেছেন ডোনাল্ড ট্রাম্প। ফ্লোরিডায় তাঁর বিলাসবহুল রিসর্টে অনুষ্ঠানও করবেন প্রাক্তন মার্কিন রাষ্ট্রপতি। ২০২০’র রাষ্ট্রপতি ভোটে জো বাইডেনের কাছে পরাজিত হন ট্রাম্প। 

আমেরিকায় সবে শেষ হয়েছে মধ্যবর্তী নির্বাচন। কংগ্রেসের দুই কক্ষ সেনেট এবং হাউস অব রিপ্রেজেন্টেটিভসের ভোট হয়েছে। ভোট হয়েছে বিভিন্ন প্রদেশের গভর্নর পদে। সেনেটে পিছিয়ে ট্রাম্পের দল রিপাবলিকান পার্টি। বাইডেনের ডেমোক্র্যাটিক পার্টির তুলনায় হাউসে যদিও এগিয়ে ট্রাম্পের দল। তবে স্পষ্ট গরিষ্ঠতার জন্য প্রয়োজন ছিল ২১৮ আসন। তার চেয়ে ১টি আসন কম রয়েছে। 

{ad}

মার্কিন যুক্তরাষ্ট্রে রাষ্ট্রপতির মেয়াদের মাঝামাঝি সময়ে জাতীয় আইনসভার দুই কক্ষে ভোট হয় বলে তা ‘মিড টার্ম’ বা মধ্যবর্তী নির্বাচন। ট্রাম্পের অনুগামীরা এবারের মিড টার্মে বড় জয়ের কথা বললেও তা হয়নি। 

তবে আমেরিকার ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনে মঙ্গলবার বলা হয়েছে, বিপুল অংশের মানুষের মধ্যে সরাসরি সংযোগের ক্ষমতা এখনও ধরেন ট্রাম্প। রাষ্ট্রপতি নির্বাচনে তা যথেষ্ট গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে। বিরোধীপক্ষকে দুরমুশ করে দেওয়ার মতো ভাষা ব্যবহারেও দর তিনি।’’

রাষ্ট্রপতি নির্বাচনে পরাজয়ের পর ট্রাম্প সহজে হার স্বীকার করেননি। তাঁর অনুগামী কংগ্রেসে ভাঙচুরও চালায়। মার্কিন রাজনীতিতে ট্রাম্প নতুন মোড় বলে অনেকে মনেও করেন। উগ্র বিদ্বেষের ভাষায় প্রচারে তাঁর সহায়ক শ্বেতাঙ্গ শ্রমজীবীদের সমর্থন। মন্দার পর অনিশ্চয়তা এবং রোজগারের সঙ্কটের ক্ষোভ তীব্র। আমেরিকার অভিবাসী অন্য অংশগুলিকেই দায়ী করার অতি দক্ষিণপন্থা ট্রাম্পের হাতিয়ার। 

Comments :0

Login to leave a comment