Farmers Protest

ক্ষতিপূরণ নিতে অস্বীকার করল শুভকরণের পরিবার

জাতীয়

পাঞ্জাব সরকার দোষীদের বিরুদ্ধে এফআইআর দায়ের না করা পর্যন্ত হরিয়ানা পুলিশের হামলায় নিহত কৃষকের শেষকৃত্য বন্ধ থাকবে। শুক্রবার এমন হুঁশিয়ারিই দিয়েছেন আন্দোলনরত কৃষক নেতারা। এরই সঙ্গে পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মান নিহত কৃষক শুভকরণ সিংয়ের পরিবারকে ক্ষতিপূরণ হিসাবে ১ কোটি টাকা এবং ওঁর বোনকে সরকারি চাকরি দেওয়ার প্রতিশ্রুতি দিলেও নিতে অস্বীকার করেছে শোকগ্রস্ত ওই কৃষক পরিবার। তাঁরা পরিষ্কার জানিয়ে দিয়েছেন, সন্তানের ন্যায়বিচার চাইছেন। যা টাকার সমতুল্য হতে পারে না। এদিনও পাঞ্জাব-হরিয়ানা সীমান্তে পুলিশের সঙ্গে সংঘর্ষ বেঁধে যায় আন্দোলনরত কৃষকদের। পুলিশ এদিনও কৃষকদের ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাস ছোঁড়ে। আবার কৃষক হত্যা সহ নানা দাবিদাওয়া নিয়ে কেন্দ্রীয় সরকারের নির্বিকার আচরণের বিরোধিতা করে এদিন দেশে কালা দিবস বা আক্রোশ দিবস পালন করে সংযুক্ত কিষান মোর্চা। দেশের বিভিন্ন প্রান্তে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ, হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহরলাল খট্টার, রাজ্যের স্বরাষ্ট্র মন্ত্রী অনিল বিজের কুশপুতুল পুড়িয়ে ক্ষোভের বহিঃপ্রকাশ করেন কৃষকরা।
বুধবার সীমান্ত পেরিয়ে দিল্লি অভিমুখে কৃষকরা এগনোর চেষ্টা করলে বাধা দেয় হরিয়ানা পুলিশ। পাঞ্জাব-হরিয়ানা সীমান্তের খানাউরি রণক্ষেত্রের চেহারা নেয়। কৃষকদের লক্ষ্য করে পুলিশ যথেচ্ছ কাঁদানে গ্যাস, রবার বুলেট ছুঁড়তে থাকে। পুলিশি হামলায় জখম হন বেশ কয়েকজন, তাঁদের মধ্যে পাঞ্জাবের ভাতিন্দা জেলার অধিবাসী শুভকরণও ছিলেন। মাথায় আঘাত লাগে তাঁর, হাসপাতালে নিয়ে যাওয়ার পরেই তাঁর মৃত্যু হয়। কৃষক সংগঠনগুলির পাশাপাশি শ্রমিক সংগঠনও আন্দোলনরত কৃষক হত্যার প্রতিবাদে সরব হয়। আন্দোলনরত দু’টি কৃষক সংগঠন ‘দিল্লি চলো’ অভিযান দু’দিন স্থগিত রাখে এই হত্যাকাণ্ডের বিহিত করার জন্য। 
এদিন দুই কৃষক নেতা সরওয়ান সিং পান্ধার এবং জগজিৎ সিং দালেওয়াল পাঞ্জাব সরকার এখনও কেন এফআইআর দায়ের করেনি, তা নিয়ে অসন্তোষ প্রকাশ করেন। পান্ধার বলেছেন, ‘‘আমরা শুভকরণের পরিবারকে বলে দিয়েছি যে দু’দিন বা দশ দিনও লাগতে পারে। টাকা কোনও বিষয় নয়। আগে এফআইআর দায়ের করতে হবে তার পর শেষকৃত্য হবে।’’ তিনি মনে করেন, এই প্রশ্নে আশানুরূপ তৎপরতা দেখাচ্ছে না পাঞ্জাব সরকার। আন্দোলনরত আরেক নেতা দালেওয়াল অভিযোগ করেন, ‘‘পাঞ্জাব পুলিশ এখনও দোষী পুলিশকর্মীদের বিরুদ্ধে এফআইআর দায়ের করেনি। এই যদি অবস্থা হয় তাহলে পাঞ্জাব সরকার আমাদের সুরক্ষা দেবে বলে যে প্রতিশ্রুতি দিয়েছে তার তো কোনও মানেই হয় না। তরুণ কৃষকের মৃত্যুর ন্যায়বিচারই সবার আগে প্রয়োজন।’’ এরই সঙ্গে নিহত শুভকরণকে শহীদের মর্যাদা দেওয়ার দাবিও জানিয়েছেন কৃষক নেতারা।
কৃষকরা বিক্ষোভ চালিয়ে গেলেও কেন্দ্রের তরফে এখনও কোনও গঠনমূলক আশ্বাস মেলেনি। ফলে জট এখনও খোলেনি। এরই মাঝে এদিন আবার কৃষকদের ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাস ছোঁড়ে হরিয়ানা পুলিশ। এদিন আন্দোলনের প্রতি সংহতি জানাতে হরিয়ানার কৃষকরা সীমান্তবর্তী খানাউরির দিকে এগলে তাঁদের লক্ষ্য করে কাঁদানে ছোঁড়া হয়। এদিনের সংঘর্ষে কয়েকজন কৃষকের পাশাপাশি পুলিশকর্মী জখম হয়েছেন বলে জানা গিয়েছে। আবার কৃষকদের অভিযোগ, শুধু কাঁদানে গ্যাস ছোঁড়া নয়, পুলিশ লাঠিচার্জ করার সঙ্গে জলকামানও ব্যবহার করেছে। পুলিশি হামলার প্রতিবাদে কৃষকরা অবস্থান শুরু করেছেন। তাঁদের ঘিরে রেখেছে বিশাল পুলিশ বাহিনী।
তবে কৃষক আন্দোলনকে ঘিরে বেশ চাপে পড়ে গিয়েছে কেন্দ্র এবং হরিয়ানার বিজেপি সরকার। হরিয়ানা পুলিশ কয়েকজন কৃষক নেতার বিরুদ্ধে যে জাতীয় সুরক্ষা আইন (এনএসএ) প্রয়োগ করেছিল তা চাপের মুখে এদিন প্রত্যাহার করে নিতে বাধ্য হয়। এরই সঙ্গে হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহর সিং খট্টার নির্দিষ্ট কয়েকটি শস্য ঋণের সুদ এবং জরিমানা মকুব ঘোষণা করতে বাধ্য হয়েছেন।
শান্তিপূর্ণ আন্দোলনের অধিকার লঙ্ঘন করা হয়েছে অভিযোগ তুলে এদিন সুপ্রিম কোর্টে পিটিশন দায়ের করা হয়েছে। পিটিশনে অভিযোগ করা হয়েছে যে, কেন্দ্রের পাশাপাশি কয়েকটি রাজ্য সরকার দিল্লি কৃষক আন্দোলনকে শুধু হুমকিই দিচ্ছে না একই সঙ্গে দিল্লিকে সুরক্ষিত রাখতে সীমান্তবর্তী এলাকাগুলিকে ঘিরে ফেলা হয়েছে নিরাপত্তা বাহিনী দিয়ে। এটা আন্দোলনের অধিকার কেড়ে নেওয়ারই সামিল।
এদিন রাজ্যে রাজ্যে কালা দিবসে শামিল হন কৃষকরা। রাষ্ট্রীয় দমনপীড়নের প্রতিবাদে তাঁরা শাহ-খট্টার-বিজের কুশপুতুল পোড়ান। এদিন বিক্ষোভ কর্মসূচি শেষে এক বিবৃতিতে সংযুক্ত কিষান মোর্চা নিহত কৃষক শুভকরণ সিংয়ের পরিবারকে পাঞ্জাব সরকারের ১ কোটি টাকা ক্ষতিপূরণ দেওয়ার ঘোষণাকে স্বাগত জানিয়েছে। এরই সঙ্গে অভিযোগ করা হয়েছে যে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী লোকদেখানো প্রতিশ্রুতি দিয়ে কৃষক এবং গ্রামবাসীদের বোকা বানানোর চেষ্টা করছেন। মোর্চা মোদীর গ্যারান্টি কথা মুখে আনার জবাব দিন যে, তাঁর রাজ্য গুজরাটে খেতমজুররা কেন দেশের মধ্যে সর্বনিম্ন, দিনপ্রতি ২৪১ টাকা মজুরি পান?
 

Comments :0

Login to leave a comment