UCC UTTRAKHAND PASSED

অভিন্ন দেওয়ানি বিধি বিল পাশ উত্তরাখণ্ডে

জাতীয়

মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি।

উত্তরাখণ্ডে অভিন্ন দেওয়ানি বিধি বিল পাশ করিয়ে নিল বিজেপি। লোকসভা নির্বাচনের আগে বিভিন্ন রাজ্যে বিজেপি’র সরকার এই বিল পাশ করাতে তৈরি হচ্ছে। রাজস্থান জানিয়ে দিয়েছে যে বিধানসভার সামনের অধিবেশনেই পেশ হবে বিল। মুখ্যত মুসলিম ব্যক্তিগত আইনকে বাতিল করার লক্ষ্যেই রাজ্যে রাজ্যে এমন তৎপরতা বিজেপি’র। 
মঙ্গলবার বিল পাশের পর যদিও উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি দাবি করেছেন যে এই উদ্যোগ কারও বিরুদ্ধে নয়। বরং ব্যক্তিগত আইনের কারণে যে মহিলারা বঞ্চনার শিকার, তাঁদেরই পাশে দাঁড়ানোর জন্য পাশ হয়েছে বিল। 
বিরোধী বিভিন্ন রাজনৈতিক দল, বিশেষ করে বামপন্থীরা, ২১তম আইন কমিশনের মতামতের উল্লেখ করে এই প্রক্রিয়ার বিরোধিতা করেছে। কোণো একটি ধর্মের ব্যক্তিগত আইনকে বৈষম্যের জন্য কাঠগড়ায় দাঁড় না করানোর দাবিতে সরব হয়েছে। অভিন্ন বললেই বৈষম্য যে দূর হয় না, রাখা হয়েছে সে যুক্তিও। 
উত্তরাখণ্ডের বিলে ‘লিভ ইন’ সম্পর্কের ক্ষেত্রেও সরকারের খাতায় নথিভুক্ত করানো বাধ্যতামমূলক। সিপিআই(এম) বলেছে, ‘‘এই নির্দেশ ব্যক্তিগত গোপনীয়তা এবং ব্যক্তিগত পছন্দের অধিকারের লঙ্ঘন।’’
এদিন বিল পেশ হওয়ার পরই বিরোধীরা বিশদ আলোচনার জন্য সিলেক্ট কমিটিতে পাঠানোর দাবি জানিয়েছিলেন। বিজেপি সরকার সেই দাবি নাকচ করেছে। বিরোধীরা বলছেন, লোকসভা নির্বাচন রামমন্দির বা অভিন্ন দেওয়ানি বিধির মতো বিষয়কে সামনে রেখে লড়তে মরিয়া বিজেপি। যেখানে কোনও না কোনওভাবে মুসলিম সংখ্যালঘুদের ঘিরে বিভ্রম ছড়ানো যায়। যেমন এ কথা বলা হয় না যে হিন্দু উত্তরাধিকার আইনে বৈবাহিক সম্পত্তিতে মহিলাদের সমান অধিকার নিশ্চিত করতে সংস্কার জরুরি। কাজ বা রোজগারের মতো বিষয়কে পিছনে ঠেলতে কেন্দ্রে রাজ্যে এই প্রয়াস।

Comments :0

Login to leave a comment