US Election

এগিয়ে ডেমোক্র্যাটরা তবে ঝড় তুলতে পারলেন না ট্রাম্প

আন্তর্জাতিক

us election

গণনা শুরুর দু’দিন পরও অস্পষ্ট মধ্যবর্তী ভোটের ফলাফল। মার্কিন যুক্তরাষ্ট্রের এই ভোটে বৃহস্পতিবার রাত পর্যন্ত সামান্য ফারাক রয়েছে ডেমোক্র্যাট এবং রিপাবলিকানদের আসনে। ডোনাল্ড ট্রাম্পের নেতৃত্বাধীন রিপাবলিকান আশানুরূপ ফল করতে পারেনি। ডেমোক্র্যাট নেতা এবং মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেন বলেছেন, ‘‘দিনটি আমেরিকার পক্ষে ভালো।’’ 
ডেমোক্র্যাটরা যদিও কংগ্রেসের দুই কক্ষ সেনেট এবং হাউস অব রিপ্রেজেন্টেটিভসের কোনোটিতেই রাত পর্যন্ত এগিয়ে নেই। বিবিসি জানাচ্ছে, সেনেটে এখন ডেমোক্র্যাটদের হাতে ৪৮ আসন, রিপাবলিকানদের ৪৯। গরিষ্ঠতার জন্য ৫০ আসন প্রয়োজন। ১০০ আসনের সেনেটে ৩৫ আসনে ভোট নেওয়া হয়েছে। 
হাউস অব রিপ্রেজেন্টিটিভসে ২১০ আসনে এগিয়ে রিপাবলিকানরা। ডেমোক্র্যাটরা এগিয়ে ১৯২ আসনে। এই কক্ষের ৪৩৫ আসনের সব ক’টিতেই ভোট হয়েছে। গরিষ্ঠতার জন্য প্রয়োজন ২১৮ আসনের কাছাকাছি রিপাবলিকানরা। তবে ডেমোক্র্যাটদের ফলাফল অনুমানের তুলনায় ভালো। পর্যবেক্ষকদের একাংশ বলছেন, রাষ্ট্রপতি নির্বাচনে পরাজিত হলেও ট্রাম্প যে আমেরিকার রাজনীতিতে স্থায়ী প্রভাব তৈরি করেছেন তাও দেখাচ্ছে এই ভোট। ফলে বিডেনের সন্তুষ্টি স্থায়ী নাও হতে পারে। 
জানা গিয়েছে, সেনেটের নিয়ন্ত্রণ নির্ভর করছে অ্যারিজোনা, নেভেদা এবং জর্জিয়ার চূড়ান্ত ফলাফলের ওপর। ৬ ডিসেম্বর এই তিন প্রদেশে ‘রান অফ’ হতে যাচ্ছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর যদিও প্রায় সব মিড টার্ম ভোটে ক্ষমতাসীনরা আসন খুইয়েছেন। ‘মিড টার্ম’ বলা হয় কারণ মার্কিন রাষ্ট্রপতির চার বছরের মেয়াদ। রাষ্ট্রপতি নির্বাচনের দু’বছরের মাথায় হয় এই ভোট। 
চড়া হারে মূল্যবৃদ্ধি, অভিবাসন, বাড়তে থাকা হিংসার মতো বিষয়গুলিতে ক্ষোভের মুখে পড়ছে রাষ্ট্রপতি জো বাইডেনের নেতৃত্বাধীন ডেমেক্র্যাটরা। এই বিষয়গুলি পক্ষে যাবে ধরেই প্রচার চালিয়েছে ডোনাল্ড ট্রাম্পের নেতৃত্বাধীন রিপাবলিকান পার্টি। তবে গত জুনে দেশের সুপ্রিম কোর্ট গর্ভপাতের অধিকারের বিপক্ষে রায় দেয়। নারী অধিকারের পক্ষে অবস্থানের কারণে ভোটে সুবিধা মিলতে পারে বলে আশাবাদী ছিল বাইডেন শিবির।
ট্রাম্প শিবিরের মূল ভিত্তি কম আয়ের শ্বেতাঙ্গ শ্রমজীবীদের সমর্থন। ট্রাম্পের সময়ে রিপাবলিকান পার্টি অতি দক্ষিণপন্থী অবস্থান নিয়েছে। সমর্থনের জন্য অভিবাসী এবং অন্য দেশ থেকে আসা মার্কিন নাগরিকদের বিরুদ্ধে প্রচার চালিয়েছে। দুই দলের মূল অর্থনৈতিক চরিত্রে যদিও ফারাক সামান্যই। 
 

Comments :0

Login to leave a comment