Uttarakhand Tunnel Collapse

মন্ত্রী বলছেন আরও ২ দিন, সুড়ঙ্গ থেকে শ্রমিকদের উদ্ধার কবে?

জাতীয়

প্রশাসনের শীর্ষ স্তর থেকে দু’রকমের বার্তা। কেন্দ্রীয় মন্ত্রী বলছেন মেশিন ঠিকঠাক কাজ করলে দু-আড়াই দিনে পৌঁছানো যাবে আটকে থাকা শ্রমিকদের কাছে। আর উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী শীর্ষ পরামর্শ দাতা বলছেন চার-পাঁচদিনের মধ্যে ধস কেটে সুড়ঙ্গের ভেতরে ঢুকে পড়া সম্ভব। 
৮ দিন বদ্ধ সুড়ঙ্গের মধ্যে আটকে রয়েছেন ৪১ শ্রমিক। কেন্দ্রের চারধাম প্রকল্পের কাজে সিল্কিওয়ারা-দন্দলগাঁও সুড়ঙ্গ তৈরির কাজ করছিলেন এই শ্রমিকরা। গত রবিবার ভোরে নামে ধস। আটকে রয়েছেন এই শ্রমিকরা। 
রবিবার উত্তরাখণ্ডে গিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী নীতীন গড়করি। তিনি বলেছেন, ‘‘ধস কেটে রাস্তা বের করার পাঁচটি যন্ত্র আনা হয়েছে। দু’টি যন্ত্র কাজ করছে। সুড়ঙ্গের ওপর থেকে খাড়া পথে রাস্তা কেটে বের করার কাজও শুরু হয়েছে। যন্ত্র ঠিকঠাক কাজ করলে দু-আড়াই দিনে আটকে পড়া শ্রমিকদের কাছে পৌঁছানো সম্ভব।’’
আবার মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামির দপ্তরের অন্যতম শীর্ষ আধিকারিক ভাস্কর খুলবে জানিয়েছেন, ‘‘যে পরিকল্পনায় কাজ হচ্ছে তাতে চার-পাঁচদিনের মধ্যে শ্রমিকদের বের করা সম্ভব। তবে পরিস্থিতি সহায়ক হলে কিছু আগেও তাঁদের বের করে আনার কাজ শুরু করা যেতে পারে।’’
শ্রমিকদের সরু পাইপে করে পাঠানো হচ্ছে অক্সিজেন এবং শুকনো খাবার। প্রশাসন জানিয়েছে দেওয়া হচ্ছে পানীয় জলও। আটক শ্রমিকদের কয়েকজনের পরিজন সুড়ঙ্গমুখের সামনে চলেও এসেছেন। তাঁদের সঙ্গে বদ্ধ শ্রমিকদের কথা হয় অক্সিজেবের পাইপের মাধ্যমে। শনিবার পরিজনরাই জানিয়েছেন গলার স্বরই বুঝিয়ে দিচ্ছে তাঁরা অসুস্থ হয়ে পড়ছেন। 
বদ্ধ জায়গায় কার্ব ডাই অক্সাইড বেরনোর জায়গা নেই। ফলে শ্রমিকদের ঘিরে শঙ্কা বাড়ছে। তারমধ্যে গত শুক্রবার থেকে ধস খোঁড়ার কাজ বন্ধ। গোড়ায় একটি মেশিন খারাপ হয়ে পড়ে, বিকল্প মজুত ছিল না। দিল্লি থেকে উড়িয়ে আনা হয় ‘আমেরিকান অগার’ মেশিন। কাজ শুরু হলেও ফাটলের আওয়াজ শোনা যায়, কাজ বন্ধ হয়। এরপর ইন্দোর থেকে আনা হয় আরেকটি যন্ত্র। 
গত দু’দিন তৎপরতা কিছুটা বেড়েছে প্রশাসনের। ভোট প্রচারে ব্যস্ত প্রধানমন্ত্রী, কেন্দ্রের মন্ত্রীরা। সংবাদমাধ্যমে ক্রিকেট বিশ্বকাপ নিয়ে মাতামাতি যতটা তার সামান্যও নেই আটকে পড়া শ্রমিক এবং উদ্ধারের সম্প্রচারে। অবেহেলায় ক্ষোভ বাড়ছে আটকে থাকা শ্রমিকদের পরিজনদের।   
 

Comments :0

Login to leave a comment