ABPTA

নির্বাচনে হিংসা পরিস্থিতি নিয়ে কমিশনকে চিঠি শিক্ষক সংগঠনের

রাজ্য পঞ্চায়েত ২০২৩

নির্বাচনের দিন তৃণমূলের গুন্ডা বাহিনীর হাত থেকে নিজেদের প্রাণ বাঁচাতে যেই সব ভোট কর্মীরা বুথ ছেড়ে ফিরে এসেছেন তাদের বিরুদ্ধে কোন পদক্ষেপ নেওয়া যাবে না। নির্বাচন কমিশনকে এই মর্মে চিঠি দিল নিখিলবঙ্গ প্রাথমিক শিক্ষক সমিতি (এবিপিটিএ)। 


রাজ্য নির্বাচন কমিশনারকে দেওয়া চিঠিতে শিক্ষক সংগঠনের পক্ষ থেকে স্পষ্ট ভাবে জানানো হয়েছে যে, ‘‘যে সমস্ত বুথে লুম্পেনদের দৌরাত্ম্যে ভোটকর্মীরা ভোট গ্রহন করতে না পেরে নিজেদের জীবন রক্ষা করতে ফিরে আসতে বাধ্য হয়েছেন তাদের বিরুদ্ধে কোন প্রশাসিন ব্যবস্থা গ্রহন করা চলবে না।’’


উল্লেখ্য কলকাতা হাই কোর্ট কেন্দ্রীয় বাহিনী দিয়ে ভোট করানোর নির্দেশ দিলেও ভোটের সিন কোথাও কেন্দ্রীয় বাহিনী দেখা যায়নি। নির্বাচনের ফল প্রকাশের দিন গননা কেন্দ্রে যাতে পর্যাপ্ত পরিমানে কেন্দ্রীয় বাহিনী থাকে সেই আবেদন কমিশনের কাছে করা হয়েছে শিক্ষকদের পক্ষ থেকে। 


শনিবার একাধিক বুথে ভোট কর্মীরা আক্রান্ত হয়েছেন। একাধিক জায়গায় প্রান নাশের হুমকিও দেওয়া হয়েছে তাদের। রেয়াদ পায়নি মহিলা ভোট কর্মীরাও। যাদের হাতে ভোট কর্মীরা আক্রান্ত হয়েছেন সেই সব অভিযুক্তদের বিরুদ্ধে যাতে উপযুক্ত ব্যবস্থা প্রশাসনের পক্ষ থেকে নেওয়া হয় সেই দাবিও জানিয়েছে এবিপিটিএ।


উল্লেখ্য সোমবার রাজ্যের ৬৯৪ টি বুথে পুননির্বাচন চলছে। কমিশনের এই সিদ্ধান্ত নিয়েও অসন্তোষ প্রকাশ করা হয়েছে শিক্ষক সংগঠনের পক্ষ থেকে তারা চিঠিতে উল্লেখ করেছে যে, ‘‘যে সংখ্যক বুথে পুননির্বাচনের আদেশ দেওয়া হয়েছে, সেটা বাস্তব পরিস্থিতির সাথে সঙ্গতীপূর্ন নয়। কমিশনকে নিরপেক্ষ দৃষ্টিভঙ্গি বজায় রেখে যে সমস্ত বুথে নিয়ম মেনে ভোটগ্রহন করা যায়নি, সেরকম সমস্ত বুথে পুননির্বাচনের আদেশ প্রদান করতে হবে।’’


পঞ্চায়েত নির্বাচন পর্বে হিংসা এবং নির্বাচনের দিন শাসক দলের ভোট লুঠের প্রতিবাদে সোমবার গোটা রাজ্য জুড়ে বিক্ষোভ সভার ডাক দেওয়া হয়েছে এবিপিটিএ’র পক্ষ থেকে।

Comments :0

Login to leave a comment