Adhir Chowdhury

পঞ্চায়েত হিংসার বিরুদ্ধে হাই কোর্টে অধীর

রাজ্য পঞ্চায়েত ২০২৩

ফাইল চিত্র

পঞ্চায়েত নির্বাচনে হিংসার বিরুদ্ধে কলকাতা হাই কোর্টে সোমবার জনস্বার্থ মামলা দায়ের করলেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরি। প্রাক্তন বিচারপতি তরুণ চট্টোপাধ্যায়ের মৃত্যুর জন্য সোমবার কর্মবিরতি হাই কোর্টে। সূত্রের খবর কর্মবিরতির কারণে প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিসন বেঞ্চে নিজেই এই মামলায় সাওয়াল করেন লোকসভায় কংগ্রেসের দলনেতা অধীর চৌধুরি। এদিন সকালে হাই কোর্টে পৌঁছেও যান অধীর। প্রধান বিচারপতির কাছে পঞ্চায়েত পর্বে হিংসার ঘটনার সব বিবরন দেন তিনি। যারা আহত হয়েছেন এবং যাদের প্রাণ গিয়েছে তাদের ক্ষতিপুরনের দাবি করেছেন কংগ্রেস সাংসদ। 


অধীর যখন সাওয়াল করেন তখন রাজ্যের তরফ থেকে কেউ উপস্থিত ছিলেন না এজলাসে। প্রধান বিচারপতি কংগ্রেস সাংসদকে আশ্বাস দিয়েছেন যে এই মামলার শুনানি হবে। রাজ্যের অ্যাডভোকেট জেনারেলকে শুনানিতে উপস্থিত থাকার নির্দেশ দেওয়া হয়েছে আদালতের পক্ষ থেকে। 


জুন মাসে পঞ্চায়েত নির্বাচন ঘোষণার পরই মুর্শিদাবাদে খুন হয় এক কংগ্রেস কর্মী। তারপর ভোটের দিন দুজন কংগ্রেস কর্মী খুন হন। এছাড়া মনসুর আলাম সহ তিনজন সিপিআই(এম) কর্মী খুন হয়েছেন। শনিবার পঞ্চায়েত নির্বাচনের দিন বিভিন্ন এলাকায় সাধারণ মানুষের ওপর আক্রমণ নামিয়ে এনেছে তৃণমূলের গুন্ডাবাহিনী। বহু মানুষের ঘর পুড়িয়ে দেওয়া হয়েছে। লুঠ করা হয়েছে, জীবীকা কেড়ে নেওয়া হয়েছে। এই সব আক্রান্ত মানুষের হয়ে আদালতের দারস্থ হয়েছেন বলে এদিন প্রধান বিচারপতিকে জানিয়েছেন প্রদেশ কংগ্রেস সাংসদ।


তৃণমূল যে পঞ্চায়েত নির্বাচনে অশান্তি তৈরি করবে তা প্রথম থেকেই দাবি করে এসেছিলেন অধীর। বিধান ভবনে সাংবাদিক সম্মেলনে তিনি বলেন, ‘‘মুখ্যমন্ত্রীর যদি দম থাকে তাহলে আদালতে গিয়ে হলফনামা দিয়ে জানাক নির্বাচন অবাধ এবং শান্তিপূর্ণ হবে।’’ কেন্দ্রীয় বাহিনীর নিষ্কৃয়তা নিয়েও কেন্দ্র ও রাজ্যকে তিনি নিশানা করেছেন। তিনি বলেছেন যে, বিজেপি এবং তৃণমূল নিজেদের মধ্যে বোঝা পড়া করে কেন্দ্র বাহিনী নিয়ে টালবাহানা করেছে এবং তাদের বসিয়ে রেখেছে।

Comments :0

Login to leave a comment