Fighter Plane Crash

খড়গপুরে ভেঙে পড়ল বায়ুসেনার যুদ্ধবিমান

রাজ্য

চিন্ময় কর 

সোমবার বায়ুসেনার বোমায় ক্ষতিগ্রস্ত হয় চাষের জমি, বিদ্যুতের তার ছিড়ে পুড়ে যায় সাবমার্সিবল। প্রশিক্ষণ চলাকালীন মঙ্গলবার কলাইকুন্ডার  যুদ্ধ বিমান ভেঙে পড়লো বোরো চাষের জমিতে। ঘটনাটি ঘটেছে এদিন বেলা সাড়ে ৩ টে নাগাদ খড়গপুর লোকাল থানার অন্তর্গত দিয়াসা এলাকার মুরকুনিয়া গ্রামের একটি বোরো চাষের জমিতে। ঘটনায় কোন হতাহতের খবর পাওয়া যায়নি। ভেঙে পড়া যুদ্ধ বিমানের পাইলট ও কো পাইলট দুর্ঘটনার আঁচ পেয়ে প্যারাশুটে করে নিচে নেমে প্রাণে বেঁচে যান। বিমানটি ভেঙে চুরমার হয়ে গিয়েছে। খবর পেয়ে ঘটনাস্থলে আসে কলাইকুন্ডার এয়ারবাসের বায়ুসেনার অধিকারীকরা। আসে খড়গপুর গ্রামীণ থানা থেকে বিশাল পুলিশ বাহিনী। ভেঙে পড়া বিমানটির কিছুটা দূর থেকে জখম পাইলট ও কো পাইলটকে উদ্ধার করেন।

গত কাল সোমবার লাইকুন্ডা এয়ার ফোর্সের ফাইটার জেট থেকে ছোড়া বোমা আছড়ে পড়ে ঝাড়গ্রাম জেলার সাঁকরাইল ব্লকের কেশিয়াপাতা গ্রামপঞ্চায়েত এলাকার চামটিডাঙ্গা মৌজায়। চাষের জমির উপর দিয়ে যাওয়া প্রায় ৪ লক্ষ ভোল্টের আন্তরাজ্য হাই টেনশন তার ছিঁড়ে ধান জমিতে বোম পড়তেই কেঁপে ওঠে পুরো গ্রাম। বিশাল পুকুরে পরিণত হয় ধান জমি। ধান জমির পাশে থাকা বিদ্যুতের ট্রাসফর্মা ও জমিতে জল দেওয়ার পাম্প পুড়ে যায়। একাধিক বাড়ির দেওয়ালে ফাটল ধরে। ঘরের চালা ভেঙে পড়ে অনেক পরিবারের। স্থানীয়রা জানিয়েছিলেন,  এই ঘটনা যদি ঘন্টা খানেক আগে ঘটতো তাহলে অনেক প্রাণহানির ঘটনা ঘটে যেতো। করণ দুপুরের খাওয়ার জন্য কৃষকরা জমি থেকে ঘরে ফিরে গিয়েছিলেন।
বছর খানেক আগে এমনই ঘটনা ঘটায় গরীব মানুষের চাষের জমি ক্ষতিগ্রস্ত হয়ে ডোবায় পরিনত হয়েছিলো। পাকা ধানের গাদায় আগুন লেগে নষ্ট হয়েছিলো তিনটি পরিবারের ফসল। মর্মান্তিক ঘটনাও ঘটেছিলো বোম ফেটে তার প্রিন্টার এক মাধ্যমিক পরীক্ষার্থীর পিঠে গেঁথে গিয়ে আহত হয়। হাসপাতালের বেডে শুয়ে পরীক্ষা দিতে হয়েছিলো। আবারো বিমান মোহড়ার বোমে ক্ষতিগ্রস্ত হল বহু পরিবার। আগের বারের সেই  ক্ষতিপূরণ দেওয়ার কথা বলা হলেও এখনো গরিব মানুষের হাতে সেই ক্ষতিপূরণ দেওয়া হয়নি বলে স্থানীয় গ্রামবাসীদের ক্ষোভ জানিয়েছেন। সোমবারের পর এদিন প্রশিক্ষণ চলাকালীন কলাইকুন্ডার যুদ্ধ বিমান ভেঙে পড়লো বোরো চাষের জমিতে।

Comments :0

Login to leave a comment