ISRAEL PALESTINE

বেনজির হিংসা গাজার হাসপাতালে

আন্তর্জাতিক

Israel Gaza Bombing west bank bengali news al shifa

গাজা ভূখণ্ডের আল-শিফা হাসপাতালের সমস্ত চিকিৎসক এবং স্বাস্থ্যকর্মীকে হাসপাতাল ছাড়ার নির্দেশ দিয়েছে ইজরায়েল। সময় দেওয়া হয়েছিল এক ঘন্টা। অসুস্থ, মুমুর্ষুদের অন্য কোথাও সরাতে মর্মান্তিক অভিজ্ঞতার সাক্ষী থাকলেন প্যালেস্তাইনের মানুষ। স্মরণকালে কোনও যুদ্ধে হাসপাতালে ঢুকে টানা সামরিক অপারেশনের এমন ভয়াবহ অভিজ্ঞতা নেই।

আল-জাজিরার প্রতিবেদনে এমনটাই উঠে এসেছে। 

চিকিৎসকদের উদ্ধৃত করে আল-জাজিরা বলছে, হাসপাতালের কর্মীদের বন্দুকের নলের সামনে দাঁড় করায় ইজরায়েলি সেনা। বাধ্য হয়ে হাসপাতাল ছেড়েছেন তাঁরা। শনিবারের চিত্র অনুযায়ী, ফাঁকা হয়ে গিয়েছে গোটা হাসপাতাল। 

হাসপাতাল কর্তৃপক্ষ এবং গাজার স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে, ইজরায়েলি দখলদারির ফলে গত ৪৮ ঘন্টায় হাসপাতালের অন্তত ২৪জন রোগী প্রাণ হারিয়েছেন। এটি শুক্রবারের তথ্য। হাসপাতালের বিদ্যুৎ সংযোগ ছিন্ন করার অভিযোগ উঠেছে ইজরায়েলি সেনার বিরুদ্ধে। তারফলে আইসিইউ সহ অন্যান্য বিভাগে থাকা শঙ্কটজনক রোগীদের বাঁচানো সম্ভব হয়নি। 

ইজরায়েলের তরফে পর্যায়ক্রমে দাবি করা হয়েছে, আল-শিফা হাসপাতালটি হল হামাসের অন্যতম প্রধান ঘাঁটি। হাসপাতালের তলায় সামরিক বাঙ্কার এবং সুড়ঙ্গের জাল বিস্তার করেছে হামাস। সেটিকে কেন্দ্র করেই যাবতীয় কর্মকাণ্ড চালায় হামাসের নেতা। যদিও হাসপাতালের দখল নেওয়ার পরে কোনও বাঙ্কারের সন্ধান দিতে পারেনি ইজরায়েলি সেনা। আন্তর্জাতিক মহলের কাছে এরফলে নতুন করে বিড়ম্বনায় পড়তে হয়েছে ইজরায়েলের রাজধানী তেল আভিভে বসে থাকা নেতানিয়াহু সরকারকে। 

প্যালেস্তাইনের স্বাস্থ্যমন্ত্রক জানাচ্ছে, ইজরায়েলি হামলার ফলে হাসপাতালের সম্পূর্ণ পরিকাঠামো ধ্বংস হয়ে গিয়েছে। রাষ্ট্রসংঘের হিসেবে, আল-শিফায় অন্তত ২৩০০ রোগী, চিকিৎসক, স্বাস্থ্যকর্মী এবং সাধারণ মানুষ আশ্রয় নিয়েছিলেন। হাসপাতালের ডিরেক্টর মহম্মদ আবু সালমিয়া জানিয়েছেন, শুক্রবার একটি সময়ের আগে জন্মানো শিশু প্রাণ হারিয়েছে আল-শিফায়। বিদ্যুতের অভাবে ইনকিউবেটর বন্ধ হয়ে গিয়েছিল। তাই বাঁচানো যায়নি নবাগত প্রাণটিকে। 

হাসপাতাল সূত্রে খবর, বৃহস্পতিবার ৩জন সদ্যোজাত প্রাণ হারিয়েছিল একই কারণে। 

অপরদিকে গাজার জাবালিয়া শরনার্থী শিবিরে বিমান হামলা চালিয়েছে ইজরায়েল। শিবিরের আল-ফাখুরায় রাষ্ট্রসংঘ পরিচালিত একটি স্কুল ছিল। সেই স্কুলে গাজা শহর থেকে পালিয়ে আসা কয়েক হাজার মানুষ আশ্রয় নিয়েছিলেন। শনিবার সকালে সেখানেই হামলা চালানো হয়েছে বলে আল-জাজিরা জানাচ্ছে। গাজা’র স্বাস্থ্যমন্ত্রক জানাচ্ছে, হামলায় অন্তত ৫০ জন প্রাণ হারিয়েছেন। 

Comments :0

Login to leave a comment