Al Shifa

বুলডোজার দিয়ে ঘেরা আল শিফা

আন্তর্জাতিক

বুলডোজার দিয়ে ঘিরে রাখা হয়েছে আল শিফা হাসপাতাল। গাজার এই হাসপাতালকে কেন্দ্র করে প্রথম থেকেই আক্রমণ শানিয়ে আসছে ইজরায়েল। তাদের দাবি আল শিফা সহ প্যালেস্তাইনের একাধিক হাসপাতালকে গোপন ডেরা হিসাবে ব্যবহার করছে হামাস। 

বুধবার রাতে ইজরায়েলের পক্ষ থেকে একটি ভিডিও প্রকাশ করা দাবি করা হয়েছে যে আল শিফা হাসপাতালের ভিতর থেকে তারা অস্ত্র উদ্ধার করেছে। যদিও ভিডিও’র কোন সত্যতা যাচাই করা হয়নি। ইজরায়েল প্যালেস্তাইন যুদ্ধের শুরু থেকেএই ধরনের একাধিক ফটো এবং ভিডিওর কথা সামনে এনেছে ইজরায়েল এবং মার্কিন যুক্তরাষ্ট্র পরে অবশ্য তারা তা নিজেরাই প্রত্যাহার করেছে। 

বুধবার সকালে আচমকা আল শিফায় হামলা চালায় ইজরায়েল। সব বিভাগের বিদ্যুৎ, জল এবল অক্সিজেন বন্ধ করে দেওয়া হয় ইজরায়েলের পক্ষ থেকে। রাষ্ট্রসঙ্ঘ এবং মধ্য প্রাচ্যের দেশ গুলোর পক্ষ থেকে হাসপাতালে ইজরায়েলের হামলার তীব্র নিন্দা করা হয়েছে।

আল শিফা কর্তৃপক্ষের তরফ থেকে জানানো হয়েছে বর্তমানে ওই হাসপাতালে প্রায় ২৩০০ মানুষ আশ্রয় নিয়েছেন। এর মধ্যে রোগী, হাসপাতাল কর্মীরাও রয়েছেন। 

রাষ্ট্রসঙ্ঘের পক্ষ থেকে মার্টিন গ্রীফিথস এক্সহ্যান্ডেলে লিখেছেন, গাজার হাসপাতালে থাকা সদ্যজাত শিশু, চিকিৎসক, স্বাস্থ্য কর্মী এবং সাধারণ মানুষের নিরাপত্তা অত্যন্ত প্রয়োজন। তিনি স্পষ্ট লিখেছেন যে হাসপাতাল কোন যুদ্ধক্ষেত্র নয়। গাজার হাসপাতাল গুলোয় ইজরায়েলের হামলার বিরুদ্ধে আন্তর্জাতিক সংগঠন গুলোর হস্তক্ষেপ দাবি করেছে কাতার।

এখনও পর্যন্ত এই যুদ্ধের কারণে প্রায় ১১,৫০০ জন প্যালিস্তিনিওর মৃত্যু হয়েছে। যার মধ্যে ৪০ শতাংশ শিশু। এছাড়া বহু মানুষের মৃতদেহ ধ্বংস স্তুপের তলায় আটকে রয়েছে বলে অনুমান।  

Comments :0

Login to leave a comment