Madhya pradesh

বন্ধ করা হয়েছে ২৫ হাজার মাছ, মাংসের দোকান জানালেন মোহন যাদব

জাতীয়

২৫ দিনে ২৫ হাজার মাংসের দোকান বন্ধ হয়েছে মধ্যপ্রদেশে। রবিবার একটি সরকারি অনুষ্ঠানে একথা জানিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মোহন যাদব। তিনি বলেছেন, ‘‘নির্দেশ দেওয়া হয়েছিল যে প্রকাশ্যে মাছ মাংশ বিক্রি করা যাবে না এই রাজ্যে। সেই মতো এখনও পর্যন্ত প্রায় ২৫ হাজার মাছ মাংসের দোকান বন্ধ করে দেওয়া হয়েছে।’’ 
সদ্য সমাপ্ত বিধানসভা নির্বাচনে মধ্যপ্রদেশে জয়ী হয়েছে বিজেপি। শিবরাজ সিং চৌহানের বদলে দলের পক্ষ থেকে মোহন যাদবের নাম মুখ্যমন্ত্রী হিসাবে ঘোষনা করা হয়। মুখ্যমন্ত্রী হয়েই যাদব ফরমান জারি করে যে রাজ্যের কোথাও প্রকাশ্যে মাছ, মাংস বিক্রি করা যাবে না। 
খাদ্য সুরক্ষা বিধিকে হাতিয়ার করে মধ্যপ্রদেশে প্রকাশ্যে মাংস এবং ডিম বিক্রিতে নিষেধাজ্ঞা জারি করে সেরাজ্যের বিজেপি সরকার। শপথ নেওয়ার পর প্রথম ক্যাবিনেট বৈঠক থেকেই রাজ্যে প্রকাশ্যে মাংস এবং ডিম বিক্রির উপর নিষেধাজ্ঞা জারির পথে হাঁটলেন তিনি। একইসঙ্গে ধর্মীয়স্থানে নির্দিষ্ট শব্দমাত্রার থেকে জোরে লাউড স্পিকার বাজানোর ক্ষেত্রেও নিষেধাজ্ঞা জারি হয়েছে। 
ভোপালে সাংবাদিক সম্মেলন করে মোহন যাদব জানিয়েছেন, ‘‘খাদ্যের গুণমান এবং সুরক্ষা বজায় রাখতে প্রকাশ্যে মাছ, মাংস এবং ডিম বিক্রির ক্ষেত্রে কেন্দ্রীয় সরকারের স্পষ্ট নির্দেশিকা রয়েছে। এবার থেকে মধ্যপ্রদেশে কঠোর ভাবে সেই বিধি মেনে চলা হবে।’’
তিনি জানিয়েছেন, ‘‘সরকারের এই সিদ্ধান্ত সাধারণ মানুষের সামনে বিষদে তুলে ধরা হবে। ডিসেম্বর মাসের ১৫ থেকে ৩১ তারিখ অবধি এই সংক্রান্ত প্রচার চলবে। খাদ্য দপ্তর, পুলিশ এবং স্থানীয় পৌর সংস্থাগুলি মধ্যপ্রদেশ জুড়ে এই প্রচার চালাবে।’’
ওয়াকিবহাল মহলের বক্তব্য, আরএসএস’র দৃষ্টিকোণ থেকেই এই সিদ্ধান্ত। অন্য রাজ্যেও বিজেপি’র সরকার আমিষ খাবার বন্ধ করে নিরামিষ চালুর ফতোয়া জারি করেছে। যার সঙ্গে আরএসএস’র সাংস্কৃতিক জাতীয়তাবাদের ধারণা জড়িত। উগ্র হিন্দুত্ববাদের প্রচার করে ভোটে ফয়দা তুলতে সহায়ক হবে মনে করেই এই সিদ্ধান্ত।
কেন্দ্রীয় সরকারের তথ্য অনুযায়ী, ৭০ শতাংশের বেশি ভারতীয় মাংস খেয়ে থাকেন। উত্তর ভারতের একটা অংশে উচ্চবর্ণের হিন্দুদের মধ্যে মাংস খাওয়ার তেমন চল নেই। সেই অভ্যাসকে আরএসএস দাগিয়ে দিয়েছে, ‘প্রকৃত হিন্দু মাংস খায় না’ প্রচারে। 
বিভিন্ন অংশই বলেছে যে এই সিদ্ধান্তে সব অংশই ক্ষতিগ্রস্ত হবেন। কর্মসংস্থান এবং জীবিকায় আঘাত আসবে। সিপিআই(এম) এই বিষয়টি সরবে বলেছে।
বিশ্ব ক্ষুধা সূচকে ক্রমেই নিচের দিকে নামছে ভারত। রাজ্যওয়াড়ি বিচারে মধ্য প্রদেশ দেশের মধ্যেও পিছনের সারিতে। সিপিআই(এম)’র বক্তব্য সরকারের কাজ মানুষের পর্যাপ্ত খাদ্যগ্রহণ সুনিশ্চিত করা। খাবারের দাম সাধ্যের মধ্যে রাখা। খাদ্যাভ্যাস নাগরিকের নিজস্ব অধিকার। তার বদলে ধর্মীয় উগ্রতার রাজনীতিতে নেমে ডিম, মাংস বিক্রি বন্ধের ফতোয়া জারি করছে বিজেপি সরকার। 
বিভিন্ন অংশই মনে করাচ্ছেন যে নিরামিষ খান যাঁরা, প্রোটিনের জন্য তাঁদের প্রধান ভরসা ডাল। মোদী সরকারের সাড়ে নয় বছরে ডালের দাম চড়া হারে বেড়েছে।

Comments :0

Login to leave a comment