MADHYA PRADESH TRIBAL MAN BEATEN

মধ্যপ্রদেশে আদিবাসী যুবককে বেদম মার বজরঙ দল নেতার

জাতীয়

MADHYA PRADESH CRIME TRIBAL ATROCITY BENGALI NEWS

মধ্যপ্রদেশের বেতুল জেলায় এক আদিবাসী যুবককে বেধড়ক মারধরের অভিযোগ উঠল বজরঙ দলের কর্মীদের বিরুদ্ধে। এই ঘটনা ঘিরে উত্তাল হয়ে উঠেছে মধ্যপ্রদেশের রাজনীতি। সেরাজ্যের বিজেপি সরকারকে এই ঘটনার জন্য নিশানা করেছেন কংগ্রেস নেতা ও রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী কমলনাথ। কড়া সমালোচনা করেছেন প্রদেশ কংগ্রেস সভাপতি জিতু তিওয়ারিও। 

শনিবার রাতের এই ঘটনার ভিডিও সোমবার সকাল থেকে ভাইরাল হতে শুরু করে। সেখানে দেখা যায়, রাজ উইকে নামে এক আদিবাসী যুবককে পথ আটকে মারধর করছে স্থানীয় বজরঙ দলের নেতা চঞ্চল সিং রাজপুত। ভিডিও’তে দেখা গিয়েছে যুবকের মাথা এবং মুখ লক্ষ্য করে ঘুষি মারছে চঞ্চল সিং রাজপুত। 

পরবর্তীকালে রাজ উইকে’কে রাস্তায় হাঁটু মুড়ে কান ধরে বসতে বাধ্য করে চঞ্চল সিং রাজপুত এবং তার বাহিনী। সেই অবস্থাতেও রাজ উইকে’র মুখ এবং মাথায় লাথি মারে চঞ্চল সিং রাজপুত। 

ফ্রি প্রেস জার্নাল জানাচ্ছে, আক্রান্ত যুবক পড়াশোনার পাশাপাশি একটি সংস্থার হয়ে বিভিন্ন অনুষ্ঠানে ডিজে বা মিউজিক জকি হিসেবে কাজ করতেন। ওই সংস্থার মালিক গুল্লু চিত্রহারের সঙ্গে কোনও কারণে চঞ্চল সিংয়ের বচসা হয়েছিল। কিন্তু গুল্লু চিত্রহারকে হাতের নাগালে না পেয়ে রাজ উইকে’কে মারধর এবং হেনস্থা করে চঞ্চল সিংয়ের বাহিনী। 

রাজ উইকে জানিয়েছেন, ঘটনার তীব্রতায় তিনি প্রচন্ড ভয় পেয়ে গিয়েছিলেন। তাই শনিবারের ঘটনা হলেও তিনি সঙ্গেসঙ্গে অভিযোগ দায়ের করতে পারেননি। 

বিরোধীদের অভিযোগ, নিজের প্রভাব দেখাতে রাজ উইকে’কে মারধোরের ভিডিও নিজেই সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে চঞ্চল সিং রাজপুত। সেই ভিডিও ভাইরাল হয়। এবং গোটা মধ্যপ্রদেশ জুড়ে তুমুল নিন্দার ঝড় বইতে শুরু করে। 

এই প্রসঙ্গে মধ্যপ্রদেশের বিজেপি সরকারকে নিশানা করে জিতু পাটোয়ারি সোশ্যাল মিডিয়া এক্স(সাবেক টুইটার)-এ লিখেছেন, ‘‘মুখ্যমন্ত্রী সাহেব, প্রধানমন্ত্রী তো বড়বড় প্রতিশ্রুতি দিয়ে চলে গিয়েছেন। আপনি নিজের চোখেই দেখুন,বিজেপি সরকারের আমলে আদিবাসীদের কিরকম সম্মান দেওয়া হয়। এত অত্যাচার করবেন না, যে মানুষের ন্যায়ের উপর থেকে ভরসাই উঠে যায়। অবিলম্বে তদন্তের নির্দেশ দিন, এবং কড়া পদক্ষেপ গ্রহণ করুন।’’

প্রসঙ্গত, রবিবার মধ্যপ্রদেশে আদিবাসী অংশের মানুষকে নিয়ে জনসভা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানে কিভাবে বিজেপি আদিবাসীদের উন্নয়ন করেছে, তার ফিরিস্তি দেন তিনি। 

রাজ্যের বিজেপি সরকারকে একহাত নিয়েছেন কমলনাথও। তিনি এক্স হ্যান্ডেলে লিখেছেন, ‘‘আদিবাসী হেনস্থার নিরিখে দেশে একনম্বর স্থানে রয়েছে মধ্যপ্রদেশ। এই ধরণের ঘটনা থেকেই স্পষ্ট, আদিবাসী বিরোধী মনোভাব নিয়ে সরকার চলছে।’’

পরিস্থিতি সামাল দিতে স্বতঃপ্রণোদিত হয়ে মামলা রুজু করে তদন্ত শুরু করেছে বেতুল জেলা পুলিশ। 

বেতুল জেলার পুলিশ সুপার সিদ্ধার্থ চৌধুরী জানিয়েছেন, চঞ্চল সিং রাজপুত সহ ৪জনের বিরুদ্ধে মামলা রুজু হয়েছে। মূল অভিযুক্ত সহ বাকিরা পলাতক। তাদের খোঁজে তল্লাশি শুরু হয়েছে। অভিযুক্তদের বিরুদ্ধে এসসি/এসটি’দের উপর অত্যাচার প্রতিরোধী ধারায় মামলা দায়ের হয়েছে। 

Comments :0

Login to leave a comment