BIGYAN MANCHA

তাপপ্রবাহের বিপদ থেকে মুক্তির উপায় বলল বিজ্ঞানমঞ্চ

রাজ্য জেলা

HEAT WAVE BIGYAN MANCHA BENGALI NEWS

রাজ্য জুড়ে জারি হয়েছে তাপপ্রবাহের সতর্কতা। সেই তাপপ্রবাহ থেকে সুরক্ষিত থাকতে সাধারণ মানুষের জন্য সহজ কিছু প্রতিরোধমূলক ব্যবস্থার সন্ধান দিল বিজ্ঞানমঞ্চ। 

মঙ্গলবার বিজ্ঞানমঞ্চের তরফে একটি ডিজিটাল পোস্টার ছড়িয়ে দেওয়া হয় সোশ্যাল মিডিয়ায়। তাপপ্রবাহ চলাকালীন কি করা উচিত, আর কি উচিত নয়, তা সবিস্তারে তুলে ধরা হয়েছে সেই পোস্টারে। সেই পোস্টার অনুযায়ী, তৃষ্ণার্ত বোধ না করলেও নির্দিষ্ট সময় অন্তর জলপান করা উচিত। একইসঙ্গে বাইরে বেরোলে অতি অবশ্যই সঙ্গে জলের বোতল রাখতেই হবে।

রোদের মধ্যে নিতান্তই বেরোতে হলে সুতির ঢিলেঢলা পোষাক পরতে হবে। এছাড়া টুপি, তোয়ালে কিন্তু কাপড় দিয়ে মাথা ঢেকে বেরোনোই শ্রেয়। ছাতা অতি অবশ্যই ব্যবহার করতে হবে। 

এর পাশাপাশি বিজ্ঞানমঞ্চের তরফে সাধারণ মানুষের কাছে আবেদন করা হয়েছে, এই সময় হাল্কা খাবার খেতে। একইসঙ্গে প্রচুর পরিমাণে ফল খেতে হবে। বিশেষ করে যেই ফলগুলিতে জলের পরিমাণ বেশি, যেমন শশা, তরমুজ ইত্যাদি। একইসঙ্গে সুস্থ থাকতে হলে নিয়মিত লেবুজল কিংবা সরবত পান করতে হবে। 

মানুষের পাশাপাশি প্রচন্ড গরমে পশুরাও কষ্ট পাচ্ছে। বিজ্ঞান মঞ্চের নির্দেশিকা অনুযায়ী, এই সময়ে পশুদের ছায়াযুক্ত আশ্রয়ে রাখতে হবে, এবং তাদেরও প্রচুর পরিমাণে জল খাওয়াতে হবে। এর পাশাপাশি ঘরে তাপ ঢোকা আটকাতে জানলা এবং দর্জায় পর্দা, খসখস এবং সানশেডের ব্যবহার আবশ্যক। ঘরে বাতাসের চলাচল বজায় রাখতে রাতে জানলা দরজা খুলে রাখতে হবে। 

এর পাশাপাশি বিজ্ঞানমঞ্চের তরফে কিছু সতর্ক বার্তাও পোস্টারে দেওয়া হয়েছে। যেমন যতদূর সম্ভব সূর্যালোকে না বেরোনোই শ্রেয়। একইসঙ্গে তীব্র রোদে বেশি পরিশ্রম সাধ্য কাজ এড়িয়ে চলার চেষ্টা করতে হবে। তাপমাত্রা কিছুটা না কমলে মশলাদার ও বেশি প্রোটিনযুক্ত খাবার এড়িয়ে চলতে হবে। একইসঙ্গে অসুস্থা হলেই দেরি না করে চিকিৎসক কিংবা স্বাস্থ্যকর্মীর পরামর্শ নিতে হবে। 

তাপ প্রবাহের ফলে হিটস্ট্রোকের সম্ভাবনাও বৃদ্ধি পেয়েছে। এক্ষেত্রে বিজ্ঞানমঞ্চের দাওয়াই, আক্রান্ত ব্যক্তিকে যত দ্রুত সম্ভব ছায়াযুক্ত অপেক্ষাকৃত ঠান্ডা জায়গায় নিয়ে যেতে হবে। ভেজা কাপড় দিয়ে মুখ, গা হাত-পা সহ সারা শরীর মুছিয়ে দিতে হবে। জ্ঞান ফেরার পরে নুন-চিনির জল কিংবা ওআরএস মিশ্রণ খাইয়ে যেতে হবে। এর পাশাপাশি যত দ্রুত সম্ভব আক্রান্ত ব্যক্তিকে হাসপাতাল কিংবা স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে যেতে হবে।

Comments :0

Login to leave a comment