Budget session

৩১ জানুয়ারি থেকে শুরু বাজেট অধিবেশন

জাতীয়

আগামী ৩১ জানুয়ারি থেকে শুরু হচ্ছে সংসদের বাজেট অধিবেশন। লোকসভা নির্বাচনের আগে এটাই শেষ অধিবেশন। অধিবেশন শুরুর পরের দিন অর্থাৎ ১ ফেব্রুয়ারি ভোট অন অ্যাকাউন্ট পেশ করবেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

শীতকালিন অধিবেশন বিরোধী সাংসদের সাসপেন্ড করে নজির তৈরি করেছে মোদী সরকার। সংসদের অভ্যন্তরে বিরোধীরা যাতে কোন প্রতিবাদ না করতে পারে সেই মর্মে নির্দেশিকাও জারি করা হয়েছিল সরকারের পক্ষ থেকে। বিরোধী সাংসদদের অনুপস্থিতিতে কাজে লাগিয়ে ন্যায় সংহিতা পাশ করিয়েছে কেন্দ্রীয় সরকার।

এই শীতকালিন অধিবেশনে সংসদের ভিতর স্মোক অ্যাটাকের ঘটনা গোটা দেশকে চমকে দিয়েছিল। ঘটনায় অভিযুক্তদের কাছ থেকে বিজেপি সাংসদের পাশ পাওয়া যায়। এই নিয়ে সংসদের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের বিবৃতি দাবি করলে সাসপেন্ড করা হয় বিরোধী সাংসদদের। কিন্তু যেই বিজেপি সাংসদের সই করা পাশ পাওয়া গেলো তার বিরুদ্ধে কোন পদক্ষেপ নেওয়া হয়নি। 

মণিপুর নিয়ে গত বাদল অধিবেশন যখন উত্তাল তখন নীরব থেকেছেন প্রধানমন্ত্রী। বিরোধীরা ওয়াক আউট করলে পাশ করানো হয়েছে বিল। একপ্রকার বাধ্য হয়ে মণিপুরের জাতি হিংসাকে কেন্দ্র করে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনে বিরোধীরা। সেই প্রস্তাব আনা হয় যাতে সংসদে প্রধানমন্ত্রী মণিপুর নিয়ে বিবৃতি দিতে বাধ্য হন। 

Comments :0

Login to leave a comment