BHARAT JODO YATRA

শর্তাধীন অনুমতি মানতে নারাজ কংগ্রেস

জাতীয়

Congress tmc cpim bjp bengali news bharat jodo

বিশ্বজিৎ দাস

রাহুল গান্ধীর ন্যায় যাত্রা শুরুর চারদিন আগে যাত্রার অনুমতি বাতিলকে কেন্দ্র করে দেশজুড়ে তীব্র প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে। কংগ্রেস অভিযোগ তুলেছে, ডবল ইঞ্জিনের সরকার এতটাই ভীতু যে বিরোধীদের কর্মসূচি পালনে অনুমতি দিচ্ছে না। কংগ্রেস নেতা বেনুগোপাল বলেন, আট মাসের বেশি সময় হয়ে গেল। এখনও মণিপুর জ্বলছে। কিন্তু প্রধানমন্ত্রীর মণিপুর যাওয়ার সময় হয়নি। রাহুল গান্ধী মণিপুরের আক্রান্ত মানুষের কাছে তৎক্ষণাৎ ছুটে গেছেন। দিল্লি ফিরে এসে সর্বদলীয় প্রতিনিধি দল পাঠানোর জন্য প্রধানমন্ত্রীর কাছে দাবি জানিয়েছিল। কিন্তু কোনও কিছুতেই কর্ণপাত করছেন না প্রধানমন্ত্রী মোদী। বরং গোটা দেশকে মণিপুর করতে চাইছে বিজেপি-আরএসএস। মণিপুর সহ দেশের মানুষকে ন্যায় দিতে এই পথ হাঁটবেন রাহুল গান্ধী সহ কংগ্রেসের বিভিন্ন স্তরের নেতা-কর্মীরা। ইন্ডিয়া মঞ্চের নেতাদেরও নিজেদের সুবিধা মতো এই যাত্রায় অংশ নিতে আমন্ত্রণ জানানো হয়েছে। বেনুগোপাল বলেন, এই যাত্রা রাজনৈতিক কর্মসূচি নয়। সব অংশের মানুষের ন্যায়ের দাবিতে এই যাত্রা। তিনিও বলেন, বিজেপি সরকারের সমস্ত বাধা ভেঙে দেশবাসীর ন্যায়ের দাবিতে যাত্রা করবে কংগ্রেস। এর থেকে পিছু হটার কোনও প্রশ্নই নেই।
উল্লেখ্য,  গত বছর রাহুল গান্ধীর ভারত জুড়ো যাত্রার বিপুল সাড়া মেলায় এবছরও এরকম যাত্রার আয়োজন করেছে কংগ্রেস। এবারের যাত্রার নাম 'ভারত জুড়ো ন্যায় যাত্রা'। এই যাত্রা ১৪ জানুয়ারি মণিপুর থেকে শুরু হবে। শেষ হবে ২০ মার্চ মহারাষ্ট্রে। মোট ৬৬ দিনে ৬,৭১৩ কিলোমিটার পথ হাঁটবে এই পদযাত্রা। মোট ১৫টি রাজ্যের ১১০টি জেলার উপর দিয়ে যাবে যাত্রা। এরমধ্যে ৩৫৫টি লোকসভা কেন্দ্র ছুঁয়ে যাবে। যা মোট লোকসভা আসনের ৬৫ শতাংশ। হিংসা বিধ্বস্ত মণিপুর থেকে যাত্রা শুরু করে উত্তর-পূর্বের নাগাল্যান্ড, আসাম, মণিপুর, অরুণাচল প্রদেশ হয়ে পশ্চিমবঙ্গ, বিহার, ঝাড়খণ্ড,ওডিশা, ছত্তিসগড়, উত্তর প্রদেশ, মধ্য প্রদেশ, রাজস্থান, গুজরাট হয়ে শেষ হবে মহারাষ্ট্রের মুম্বাইয়ে। 
মণিপুর থেকে যাত্রা শুরুর জন্য পূর্ব ইম্ফল জেলার প্রাসাদ ময়দানকে বেছে নেন কংগ্রেস নেতারা। সেইমতো গত ২ জানুয়ারি প্রাসাদ ময়দানের জন্য প্রদেশ কংগ্রেসের তরফে লিখিত আবেদন জেলা ম্যাজিস্ট্রেটের কাছে জমা দেওয়া হয়। আবেদন করার আট দিন কেটে গিয়েছে। এদিকে, ন্যায় যাত্রার জন্য প্যালেস ময়দান পরিদর্শন করতে কংগ্রেসের সর্বভারতীয় নেত্রী জরিতা লাইতফলাঙের নেতৃত্বে দলের একদল মহিলা নেত্রী ময়দানে ঢুকার চেষ্টা করলে পুলিশ তাঁদের আটকে দেয়। ময়দানে প্রবেশের গেটগুলিতে বড় তালা ঝুলিয়ে দেয় পুলিশ। গান্ধীর ন্যায় যাত্রা নিয়ে বীরেন সিং এতটাই সন্ত্রস্ত হয়ে পড়েছেন যে প্যালেস ময়দানের সামনে পুলিশ প্রহরা বসিয়ে দিয়েছেন। 

Comments :0

Login to leave a comment