Congress

ভক্তি নয়, রাজনীতিই মন্দিরে রাহুলের যাত্রার আগে ন্যায়ের দাবি তুলে সরব কংগ্রেস

জাতীয়

‘‘রামের প্রতি ভক্তি নয়, রামকে নির্বাচনের জন্য ব্যবহার করছে বিজেপি। কোনও রাম ভক্ত কি এটা মেনে নেবেন?’’ কলকাতা থেকে বিজেপি এবং আরএসএসকে এই ভাবেই আক্রমণ করলেন কংগ্রেস নেতা অংশুমান সাহিল। সাহিল বলেন, ২২ জানুয়ারি মন্দির উদ্বোধন করা হচ্ছে সামনে লোকসভা ভোট তাই। অর্ধ সমাপ্ত কোন মন্দিরে এই ধরনের কাজ হতে পারেনা বলে দাবি করা হয়েছে কংগ্রেসের পক্ষ থেকে।

তিনি বলেন, ‘‘দশ বছর বিজেপি দেশ শাসন করেছে। এই সময়কালে তারা কি কাজ করেছে তার রিপোর্ট কার্ড পেশ করুক বিজেপি দেশের মানুষের কাছে।’’ 

কেন্দ্রে ক্ষমতায় থাকাকালিন কংগ্রেসের বিভিন্ন কাজের খতিয়ান দিতে গিয়ে নেতৃত্বের কথা উঠে আসে ইউপিএ ১ সরকারের প্রসঙ্গ। বামপন্থীদের সমর্থন নিয়ে চলা ইউপিএ ১ সরকারের বিভিন্ন কাজ যেমন আরটিআই, শিক্ষার অধিকার, খাদ্য সুরক্ষা আইন, ১০০ দিনের কাজের উদাহরণ দেওয়া হয় কংগ্রেস নেতৃত্বের পক্ষ থেকে।

এদিন অংশুমান সাহিল এবং অতুল লন্ধে পাতিলরা বলেন, কংগ্রেস কখনও ব্রিজভুষণ সিংয়ের মতো কাউকে সমর্থন করবে না। কুস্তি ফেডারেশনের প্রাক্তন সভাপতি এবং বিজেপি সাংসদ ব্রিজভুষণের বিরুদ্ধে যৌন নির্যাতনের অভিযোগ তুলে রাস্তায় থেকেছেন কুস্তিগিররা। সেই সাংসদের বিরুদ্ধে কোন পদক্ষেপ নেওয়া হয়নি। এখনও বাইরে ঘুরে বেরাচ্ছেন তিনি। আদানি ইসু তুলে বিজেপিকে খোঁচা দিয়ে তারা বলেন, ‘‘একজনের হাতে দেশের সব ব্যবসা, প্রধানমন্ত্রী সব কিছু থাকবে এমন ঘটনা আগে কখনও হয়নি।’’

মণিপুর থেকে ১৪ জানুয়ারি যেই ন্যায় যাত্রা রাহুল গান্ধীর নেতৃত্বে শুরু হবে সেই যাত্রার মূল স্লোগান হবে সকলের জন্য ন্যায় এবং সকলের জন্য সমান অধিকার। কংগ্রেস নেতৃত্বের কথায় ৬৪০ নম্বর থেকে ধনী ব্যক্তিদের তালিকায় প্রথমে উঠে আসা এমন কোন ব্যবসায়ীকে সমর্থন করবে না কংগ্রেস।

রাহুলের ভারত জোড়ো যাত্রা সাড়া ফেলেছিল দেশে। কন্যাকুমারী থেকে কাশ্মীর পর্যন্ত হেঁটে ছিলেন রাহুল গান্ধী। সামনে লোকসভা নির্বাচন তার আগে ফের রাস্তায় নামতে চলেছেন কংগ্রেসের প্রাক্তন সভাপতি। আগামী ১৪ জানুয়ারি থেকে শুরু হচ্ছে রাহুল গান্ধীর ভারত ন্যায় যাত্রা। ইমফল থেকে শুরু করে তা শেষ হবে ২০ মার্চ মুম্বাইতে। 

মণিপুর, আসাম, পশ্চিমবঙ্গ, রাজস্থান, ছত্তিশগড়, রাজস্থান, মধ্যপ্রদেশ, উত্তরপ্রদেশের মতো রাজ্য গুলোর ওপর দিয়ে যাবে এই যাত্রা। দীর্ঘ ৬,২০০ কিলোমিটার।

কংগ্রেসের পক্ষ থেকে যেই সূচি প্রকাশ করা হয়েছে তাতে বলা হয়েছে যে, পশ্চিমবঙ্গে এই যাত্রা ৫২৩ কিলোমিটার এলাকা অতিক্রম করবে। পাঁচ দিনে সাতটি জেলা ঘুরবে এই যাত্রা।

কংগ্রেস নেতৃত্বের কথায়, গত ভারত জোড়ো যাত্রার অভিজ্ঞতাকে নিয়ে এই যাত্রা শুরু করবেন রাহুল গান্ধী। ১৪টি রাজ্যের যুব, মহিলা, পিছিয়ে পড়া অংশের মানুষদের সাথে কথা বলবেন রাহুল। গত যাত্রায় গোটাটা পায়ে হেঁটে ছিলেন রাহুল। এবারও কি তাই হবে। নেতৃত্বেত কথায় এবার বাস থাকবে। তাতেই বেশ কিছুটা পথ অতিক্রম করা হবে। মাঝে মধ্যে পায়ে হাঁটবেন নেতারা। ১৪ জানুয়ারি এই যাত্রার সূচনা করবেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে। 

Comments :0

Login to leave a comment