CONGRESS

নাগপুর থেকে প্রচার শুরু করছে কংগ্রেস

জাতীয়

আরএসএসের সদর দপ্তর নাগপুর থেকে লোকসভা নির্বাচনের আগে পদযাত্রা এবং প্রচার শুরু করছে কংগ্রেস। বৃহস্পতিবার দলের ১৩৯ তম প্রতিষ্ঠা বার্ষিকী। আর এইদিনেই কংগ্রেসের পক্ষ থেকে শুরু করা হচ্ছে ‘হ্যায় তৈয়ার হাম’ (আমরা তৈরি)। এদিন বিকেলে নাগপুরের একটি সভার মাধ্যমে অনুষ্ঠানিকভাবে শুরু হবে এই মিছিল। কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে, সোনিয়া গান্ধী, রাহুল গান্ধীর মতো কংগ্রেসের প্রথম সারির নেতারা সবাই থাকবেন বলে জানা গিয়েছে।

মহারাষ্ট্র প্রদেশ কংগ্রেস সভাপতি বুধবার সাংবাদিক সম্মেলনে জানিয়েছেন আগামী লোকসভা নির্বাচনের কথা মাথায় রেখেই তাদের এই পদযাত্রা। আগামী নির্বাচনে বিজেপিকে পরাস্ত করার আহ্বান জানানো হবে মিছিল থেকে। প্রদেশ সভাপতি নানা প্যাটলের কথায়, এই পদযাত্রা গোটা দেশে প্রভাব ফেলবে।

রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে নাগপুরকে বেছে নেওয়ার পিছনে কংগ্রেস মোক্ষম রাজনৈতিক চাল দিয়েছে। নাগপুরে আরএসএস-এর সদর দপ্তর, যেখান থেকে মোহন ভাগবতরা তাদের রাজনৈতিক শাখা সংগঠন বিজেপিকে পরিচালিত করে। সেই নাগপুর থেকে রাহুল গান্ধী, মল্লিকার্জুন খাড়গেরা যদি বিজেপিকে এবং তাদের সাম্প্রদায়িক রাজনীতিকে হারানোর ডাক দিতে পারে তবে লোকসভা নির্বাচনের আগে জাতীব রাজনীতিতে তার প্রভাব পড়বে।

অন্যদিকে লোকসভা নির্বাচনের আগে আরএসএস-এর ঘাঁটিকে কেন্দ্র করে কংগ্রেস যে বার বার প্রচারে যাবে তা বোঝা যায় রাহুল গান্ধীর দ্বিতীয় পদযাত্রার সূচির মাধ্যমে। ১৪ জানুয়ারি জাতি হিংসায় বিদ্ধস্ত মণিপুর থেকে শুরু হবে রাহুলের দ্বিতীয় দফার পদযাত্রা। মণিপুর থেকে শুরু হয়ে তা শেষ হবে মহারাষ্ট্রে। এখন দেখার বিকেলে আরএসএস-এর ডেরা থেকে কি বার্তা দেয় কংগ্রেস নেতৃত্ব।    

Comments :0

Login to leave a comment