KEJRIWAL ED

কেজরিওয়ালকে চতুর্থবার তলব ইডি’র

জাতীয়

আবগারি দুর্নীতি কান্ডে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে ফের তলব করলো ইডি। আগামী ১৮ জানুয়ারি তাকে হাজিরা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে কেন্দ্রিয় তদন্তকারি সংস্থার পক্ষ থেকে। এর আগে তিনবার আপ প্রধানকে হাজিরা দেওয়ার নির্দেশ দেওয়া হলেও তিনি হাজিরা এড়িয়ে যান।

গত ৩ জানুয়ারি হাজিরা দেওয়ার কথা ছিল কেজরিওয়াল। তিনি দাবি করেন অনৈতিক ভাবে তাকে জিজ্ঞাসাবাদের জন্য ডাকা হয়েছে। গ্রেপ্তারির আশঙ্কাও প্রকাশ করেন তিনি। এই একই মামলায় গত বছর এগ্রিল মাসে সিবিআইয়ের জেরার মুখে পড়তে হয় কেজরিওয়ালকে। 

এই দুর্নীতি কান্ডে জেলে রয়েছেন কেজরিওয়াল মন্ত্রিসভার দুজন সদস্য মনীষ সিসোডিয়া এবং সত্যেন্দ্র জৈন।

দিল্লিতে মদের লাইসেন্স দেওয়া হয়েছিল নতুন আবগারি নীতিতে। তাকে ঘিরে দুর্নীতির অভিযোগ তোলে সিবিআই। সিসোদিয়ার বিরুদ্ধে আরেকটি অভিযোগও দায়ের করেছে কেন্দ্রীয় তদন্ত সংস্থা।

২০২০তে নতুন নীতির প্রস্তাব নেয় আপসরকার। ২০২১এ চালু নীতিতে বেসরকারি সংস্থাগুলিকে দিল্লিতে মদের দোকান খোলার লাইসেন্স দেওয়া হয়। তার আগে সরকার নিয়ন্ত্রিত দোকান থেকেই কেবল মদ বিক্রি করা যেত। আপ’-র বক্তব্য, নিলাম করে লাইসেন্স দেওয়া হয়েছে। 

সিবিআইর অভিযোগ, নিলাম হলেও আসলে রাজনৈতিক স্তরে অর্থের বিনিময়ে লাইসেন্স দেওয়া হয়েছে। এই বেনিয়মে সিসোদিয়া জড়িত। ২০২২এ প্রথম এই অভিযোগ তুলেছিলেন দিল্লির মুখ্যসচিব। দিল্লির উপরাজ্যপাল ভি কে সাক্সেনা গত বছরের ২২ জুলাই সিবিআই তদন্তের সুপারিশ করেন। এরপর তদন্তে নামে সিবিআই। ২৯ জুলাই আপ সরকার নতুন আবগারি নীতি বাতিলের ঘোষণা করে।

 

Comments :0

Login to leave a comment