State education policy

প্রকাশিত হলো রাজ্যের শিক্ষানীতির গেজেট, কেন্দ্রের প্রস্তাব মেনেই একাদশ এবং দ্বাদশে শুরু হচ্ছে সেমেস্টার

জাতীয় রাজ্য

কেন্দ্রের শিক্ষা নীতির মতো রাজ্যের শিক্ষা নীতিতেও থাকছে সেমেস্টার পদ্ধতি। উল্লেখ্য শনিবার শিক্ষা দপ্তরের পক্ষ থেকে রাজ্যের শিক্ষানীতির গেজেট বিজ্ঞপ্তি হয়েছে।  কেন্দ্রের শিক্ষানীতির অনুগামী একাধিক সিদ্ধান্ত জানানো হয়েছে গেজেটে। 
রাজ্যের গেজেটে এক বছর প্রি-প্রাইমারি ক্লাস এবং চার বছরের প্রাথমিক স্তরের উল্লেখ রয়েছে। 
গেজেটে বলা হয়েছে পঞ্চম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত এবং তারপর নবম-দশম শ্রেণির শেষে মাধ্যমিক পরীক্ষা নেওয়া হবে। কেন্দ্রের শিক্ষা নীতিতে দশম শ্রেণিতে পরীক্ষার কথা উল্লেখ করা হয়নি। রাজ্যের নিজস্ব শিক্ষা নীতিতে এই পরিবর্তন আনা হয়েছে। তবে মাধ্যমিক পরীক্ষা রাখলেও অষ্টম শ্রেণি থেকে ধাপে ধাপে সেমেস্টার পদ্ধতি চালু করার কথা গেজেটে উল্লেখ করা হয়েছে।


একাদশ এবং দ্বাদশ শ্রেণির মুল্যায়ন হবে সেমেস্টার পদ্ধতির মাধ্যমেই। আগামী বছর অর্থাৎ ২০২৪ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে যারা ভর্তি হবে তাদের বসতে হবে সেমিস্টার পরীক্ষায়। 
উল্লেখ্য গত ২৩ আগস্ট কেন্দ্রীয় শিক্ষা দপ্তরের পক্ষ থেকে যেই নির্দেশিকা জারি করা হয় তাতে উল্লেখ করা হয় যে ছাত্র ছাত্রীদের কথা মাথায় রেখে এবার থেকে বছরে দু’বার করে বোর্ডের পরীক্ষা নেওয়া হবে। নয়া জাতীয় শিক্ষা নীতিতেও এই একই কথা উল্লেখ করা হয়েছে সরকারের পক্ষ থেকে। নির্দেশিকায় আরও বলা হয় যে এই দুটি পরীক্ষার মধ্যে যেই পরীক্ষায় প্রাপ্ত নম্বর বেশি হবে তাকে গ্রাহ্য করা হবে।
তবে নির্দেশিকায় বলা হয়, যে কোন সময় একজন ছাত্র নিজের পছন্দ মতো পরীক্ষায় বসতে পারেন। সেই ক্ষেত্রে পরীক্ষা নিয়ামক সংস্থাকে প্রস্তুত থাকতে হবে পরীক্ষা নেওয়ার ক্ষেত্রে। উল্লেখ্য নয়া শিক্ষা নীতি লাগু না হওয়া পর্যন্ত প্রতিবছর একবারই দশম এবং দ্বাদশ শ্রেণির পরীক্ষা নেওয়া হতো। কিন্তু কেন্দ্রীয় সরকারের নয়া শিক্ষা নীতিতে সেমেস্টার পদ্ধতিতে পরীক্ষার নেওয়ার কথা বলা হয়েছে। তারই ফল স্বরূপ বছরে দু’বার করে পরীক্ষা হওয়ার কথা বলা হয়েছে।

Comments :0

Login to leave a comment