EVM TAMPERING

মক পোলে বাড়তি ভোট বিজেপির, কমিশনকে তদন্তের সুপ্রিম নির্দেশ

জাতীয়

election commission congress cpim bjp bengali news evm tampering

কেরালায় মক পোল বা পরীক্ষামূলক ভোটের সময়ে ইভিএমে বাড়তি ভোট পেয়েছে বিজেপি। এই অভিযোগ তুলে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফর্মস নামে এক স্বেচ্ছাসেবী সংগঠন। সেই আবেদনের ভিত্তিতে সর্বোচ্চ আদালত কেন্দ্রীয় নির্বাচন কমিশনকে নির্দেশ দিয়েছে অভিযোগ খতিয়ে দেখে রিপোর্ট দিতে। যদিও দুপুর ২টোর সময় নির্বাচন কমিশন জানিয়েছে, অভিযোগটি ভিত্তিহীন। 

বৃহস্পতিবার বিচারপতি সঞ্জীব খান্না এবং দীপঙ্কর দত্ত’র বেঞ্চে এই মামলার শুনানি হয়। শুনানি শেষে বেঞ্চ কমিশনকে মৌখিক নির্দেশে বলে, এই অভিযোগের সত্যতা খতিয়ে দেখে রিপোর্ট দিতে হবে। 

আবেদনকারীদের তরফে আইনজীবী প্রশান্ত ভূষণ মনোরমা অনলাইন পত্রিকার একটি প্রতিবেদন আদালতের সামনে তুলে ধরেন। সেখানে বলা হয়, কেরালার কাসারগোড আসনে মক পোল বা পরীক্ষামূলক ভোট গ্রহণ চলাকালীন বিজেপির খাতায় বাড়তি ভোট গিয়েছে। জেলা শাসকের কাছে এই মর্মে অভিযোগ জানিয়েছে এলডিএফ এবং ইউডিএফ দুই পক্ষই। দুই শিবিরের দাবি, কম করে ৪টি ইভিএম মেশিনে এই গোলযোগ ধরা পড়েছে। 

এরপরেই বিচারপতি সঞ্জীব খান্না কমিশনের আইনজীবীকে অভিযোগ খতিয়ে দেখে রিপোর্ট দিতে বলেন। কমিশন দুপুর ২টো নাগাদ জানায়, অভিযোগটি ভিত্তিহীন। 

বিচারপতি সঞ্জীব খান্না এবং দীপঙ্কর দত্ত’র বেঞ্চে সমস্ত ইভিএম মেশিনে ভিভিপ্যাট স্লিপের সঙ্গে ইভিএমে প্রাপ্ত ভোট মিলিয়ে দেখার আবেদনের শুনানি চলছে। তারমধ্যেই সামনে এল এই ঘটনা। আজ শুনানির দ্বিতীয় দিন। 

গোটা দেশজুড়ে বিরোধীদের দাবি, ইভিএমে কারচুপি করে জিততে চাইছে বিজেপি। তাই প্রতিটি ইভিএম মেশিনে ভিভিপ্যাট স্লিপের সঙ্গে ইভিএমে প্রাপ্ত ভোটের সংখ্যা মিলিয়ে দেখার আবেদন জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছেন তাঁরা। এখন লোকসভা কেন্দ্রের অন্তর্গত প্রতিটি বিধানসভা ক্ষেত্রের সামান্য কয়েকটি ইভিএমে ভিভিপ্যাটের সঙ্গে ইভিএমে প্রাপ্ত ভোট মিলিয়ে দেখা হয়। একই আবেদন জানিয়েছে বহু স্বেচ্ছাসেবী সংগঠন। সমস্ত আবেদনকে একত্রিত করে বিচারপতি সঞ্জীব খান্না এবং দীপঙ্কর দত্ত’র বেঞ্চে শুনানি চলছে। 

Comments :0

Login to leave a comment