Rain

নিম্নচাপের কারণে ফসলে ক্ষতি, কৃষকদের জন্য প্রশাসনিক সাহায্যের দাবি কৃষক সভার

রাজ্য

নিম্নচাপের প্রভাবে রাত - দিন একটানা বৃষ্টি। এর ফলে হুগলী জেলার প্রধান অর্থকরী ফসলআলু ও ধানের ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা। সদ্য কাটা অনেক জমির ধান জলে ভাসছে। আলু জমিতে জলে টইটুম্বুর। এখনও বহু জমির ধান কাটা বাকি রয়েছে।  ওই সব জমিতে ধান কাটা তোলার পর আলু বসানো কাজে তৎপরতা ছিল তুঙ্গে। মাঠে ধান কাটা ঝাড়ার পর জমিতে ট্রাক্টর চাষ দিয়ে আলু বসানো চলছিল। 

বুধবার সন্ধ্যা থেকে সারা রাত ধরে  হালকা থেকে মাঝারি বৃষ্টিতে জলমগ্ন হয়ে চাষের জমি। বৃহস্পতিবার আরও জোরে বৃষ্টি শুরু হয় একনাগাড়ে। এতে দুপুর পর্যন্ত আলু, ধান, সব ধরনের সবজির ক্ষতি মুখে। বহু মাঠে বৃষ্টির হাত থেকে ধান বাঁচাতে জড় করেছেন কৃষকরা। অনেক আলু জমি বসানোর অপেক্ষায় রয়েছে। সেগুলিতে চাষ পিছিয়ে যাবে। এছাড়া অনেক জায়গায় ধান কেটে সরষে, মুসুর কলাই, মটরশুটি চাষ করেছেন। সেগুলিও নষ্ট হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। এই নিম্নচাপের বৃষ্টি বর্ষাকেও হার মানিয়েছে বলে জানাচ্ছেন কৃষকরা। নিচু এলাকার ধান ডুবে যাওয়ায় ক্ষতির পরিমাণ সেখানে বেশি।

এই পরিস্থিতিতে পশ্চিমবঙ্গ প্রাদেশিক কৃষক সভার পক্ষ থেকে বিবৃতি দিয়ে সংগঠনের কর্মীদের জানানো হয়েছে ক্ষতিগ্রস্থ চাষিদের পাশে সহমর্মি মনন নিয়ে দাঁড়াতে। এর পাশাপাশি সংগঠনের পক্ষ থেকে দাবি জানানো হয়েছে রাজ্য প্রশাসন ও পঞ্চায়েত যাতে বিপর্যস্ত চাষিদের পাশে যথাসাধ্য সহযোগিতা নিয়ে দাঁড়ায়। একইসাথে গ্রামের খেতমজুর ও গরিব অংশের মানুষের কাজের দাবিও তোলা হয়েছে কৃষক সভার পক্ষ থেকে।

Comments :0

Login to leave a comment