DELHI ROBBERY

দিল্লিতে দিনের আলোয় লুট,
লেফটেন্যান্ট গভর্নরের পদত্যাগ দাবি কেজরিওয়ালের

জাতীয়

DELHI ROBBERY ARVIND KEJTIWAL AMIT SHAH DELHI BENGALI NEWS প্রগতী ময়দান টানেলে ডাকাতির মুহূর্তের ছবি। সিসিটিভি ফুটেজ থেকে সংগৃহীত।

সোমবার দিল্লির প্রগতী ময়দান টানেলে গাড়ি থামিয়ে লুটের ভিডিও ইতিমধ্যেই ভাইরাল হয়েছে। সেই ঘটনায় দিল্লির লেফটেন্যান্ট গভর্নর ভিকে সাক্সেনাকে সরাসরি দায়ি করলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। দিল্লির ভেঙে পড়া আইনশৃঙ্খলা সমস্যার জন্য সাক্সেনার পদত্যাগও দাবি করেছেন তিনি। 

সোমবার সকাল থেকে প্রগতী ময়দানের ঘটনার সিসিটিভি ফুটেজ ভাইরাল হয়ে পড়ে। কয়েক সেকেন্ডের সেই ফুটেজে দেখা গিয়েছে, দুটি বাইকে করে ৪জন ছিনতাইবাজ একটি গাড়িকে দাঁড় করায়। তারপর ২টি বাইক থেকে ২ দুষ্কৃতি নেমে গাড়ির দিকে এগিয়ে যায়। তাদের মধ্যে একজন গাড়ির চালকের দিকে বন্দুক তাক করে থাকে। অপর দুষ্কৃতি গাড়ির এক যাত্রীর থেকে একটি কালো রঙের ব্যাগ ছিনতাই করেন। কয়েক সেকেন্ডের অপারেশন শেষ করে বাইকে করে নির্বিরোধে চম্পট দেন তাঁরা। 

এই ঘটনা সামনে আসতেই দিল্লির আইন শৃঙ্খলা নিয়ে কেন্দ্রকে নিশানা করতে শুরু করেছেন বিরোধীরা। 

দিল্লি পুলিশ সূত্রে খবর, এই ঘটনা শনিবারের। শনিবার দুপুর ৩টে নাগাদ এক ডেলিভারি এজেন্টের কাছ থেকে ব্যাগটি লুট করা হয়। ব্যাগে দেড় থেকে দুই লক্ষ টাকা ছিল। এই ঘটনায় এখনও কাউকে গ্রেপ্তার করা সম্ভব হয়নি। 

প্রসঙ্গত, দেড় কিলোমিটার দীর্ঘ প্রগতী টানেলের মাধ্যমে সরাই কালে খান এবং নয়ডা নয়া দিল্লির সঙ্গে যুক্ত হয়েছে। 

সোমবার থেকে এই ঘটনার ফুটেজ ভাইরাল হতে শুরু করে। সেই ফুটেজ টুইটারে শেয়ার করে কেজরিওয়াল বলেন, ‘‘লেফটেন্যান্ট গভর্নরের উচিত পদত্যাগ করা। দিল্লির নিরাপত্তা ব্যবস্থা এমন কারোর হাতে থাকা উচিত, যিনি দিল্লির নাগরিকদের সুরক্ষা সুনিশ্চিত করতে পারবেন। কেন্দ্রীয় সরকার যদি দিল্লিকে সুরক্ষিত রাখতে ব্যর্থ হয়, তাহলে নিরাপত্তার বিষয়টি আমাদের হাতে ছেড়ে দেওয়া হোক। আমরা দেখিয়ে দেব, কিভাবে শহর এবং শহরের নাগরিকদের নিরাপদ রাখতে হয়।’’

প্রসঙ্গত, কেন্দ্র শাসিত অঞ্চল হওয়ার ফলে দিল্লির নিরাপত্তার দায়িত্বে রয়েছে কেন্দ্রীয় সরকার, এবং তাঁদের প্রতিনিধি হিসেবে রয়েছেন লেফটেন্যান্ট গভর্নর। সেই ফর্মুলা মেনে দিল্লি পুলিশের রাশও রয়েছে স্বরাষ্ট্র মন্ত্রকের হাতে।  দিল্লির নির্বাচিত সরকারের তরফে বহুবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের কাছে দাবি জানানো হয়েছে, দিল্লি পুলিশের নিয়ন্ত্রণ দিল্লি সরকারের হাতে তুলে দেওয়ার জন্য। সেই দাবি মানার বদলে, ২০১৪ সালের পরে দিল্লি পুলিশের নিয়ন্ত্রণের আরও কেন্দ্রীকরণ হয়েছে। 

এর পাল্টা দীর্ঘদিন ধরেই কেজরিওয়াল সরকারের সঙ্গে লেফটেন্যান্ট গভর্নর এবং স্বরাষ্ট্র মন্ত্রকের সংঘাত চলছে। গত সপ্তাহেই দিল্লির আইন শৃঙ্খলার অবনতি ঘিরে একদফা পত্র-সংঘাতে জড়ান কেজরিওয়াল এবং সাক্সেনা। 

সেই রেশ বজায় রেখেই সোমবার ফের একবার লেফটেন্যান্ট গভর্নরকে নিশানা করেন কেজরিওয়াল। 

কেজরিওয়ালের পাশাপাশি কেন্দ্রকে নিশানা করেছেন কেজরিওয়াল সরকারের মন্ত্রী অতিশি আজিজ। তিনি টুইট করে বলেছেন, ‘‘ লেফটেন্যান্ট গভর্নর স্যার, অরবিন্দ কেজরিওয়াল সরকারের কাজের কৃতিত্ব দাবি করার পাশাপাশি নিজের সাংবিধানিক দায়িত্বের দিকেও একটু নজর দিন। দিল্লির মানুষের সুরক্ষা সুনিশ্চিত করা আপনার কর্তব্য। দিল্লিতে দিনের আলোয় চুরি, ছিনতাই, খুনের একের পর এক ঘটনা ঘটে চলেছে। হয় আপনি সুরক্ষার দায়িত্ব নিন, নইলে পদত্যাগ করে সরে দাঁড়ান।’’

Comments :0

Login to leave a comment