NEW YORK CLIMATE RALLY

দাবানল-বন্যা নয়, স্লোগান নিউইয়র্কের জলবায়ু মিছিলে

আন্তর্জাতিক

NEW YORK CLIMATE RALLY ৭৫ হাজারের বেশি পরিবেশ কর্মী হেঁটেছেন মিছিলে

নিউইয়র্ক সিটিতে রাষ্ট্রসঙ্ঘের সাধারণ পরিষদ বৈঠকের আগে জলবায়ু সপ্তাহের সূচনা করে রবিবার হাজার হাজার জলবায়ু কর্মী ম্যানহাটনের মিডটাউনের রাস্তায় একত্রিত হন। বিক্ষোভকারীরা "জীবাশ্ম জ্বালানীর ব্যবহার বন্ধ করুন," "জলবায়ু জরুরি অবস্থা ঘোষণা করুন" এবং "আমি দাবানল এবং বন্যার পক্ষে ভোট দেইনি" প্রভৃতি পোস্টার হাতে সমবেত হন। বিক্ষোভকারীরা মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং বিশ্ব নেতাদের জীবাশ্ম জ্বালানি বন্ধ করার জন্য অনুরোধ করে, জলবায়ু পরিবর্তন সম্পর্কে তাদের ভূমিকার উপর জোর দেওয়ার আহ্বান জানান।

"আমরা জনগণ...সার্বভৌম শক্তি... এই নির্বাচনে জয়ী হওয়ার জন্য আপনার যে শক্তি দরকার," বাইডেনকে উদ্দেশ্য করে বন এমা বুরেটা যুব প্রতিবাদী গ্রুপ ফ্রাইডেস ফর ফিউচারের কর্মী। "আপনি যদি ২০২৪ সালে জিততে চান, যদি আপনি না চান যে আমার প্রজন্মের রক্তে রাঙানো হোক আপনার হাত, জীবাশ্ম জ্বালানি শেষ করুন।"

[ad}

৭৫,০০০ জন লোক যারা রবিবার মিছিল করেছিল তারা প্রায় ৭০০ টি সংগঠন এবং কর্মী গোষ্ঠী থেকে এসেছিল এবং সমস্ত ক্ষেত্রের লোকদের দৃষ্টি আকর্ষণ করেছিল।

মার্কিন কংগ্রেসের মহিলা আলেকজান্দ্রিয়া ওকাসিও-কর্টেজ জনতাকে বলেছেন, "সারা বিশ্বে রাস্তায় মানুষ রয়েছে। তারা দাবি করছে বিষাক্ত দুষণ যা আমাদের একটু একটু করে খুন করছে তা বন্ধ করার।" 
অনেক বিজ্ঞানী বলেছেন জীবাশ্ম জ্বালানী পোড়ানো থেকে গ্রিনহাউস গ্যাসগুলি বিশ্ব উষ্ণায়নে সাহায্য করছে, যার ফলে চরম আবহাওয়ার সংকট ঘটছে, যার মধ্যে হারিকেন, তাপপ্রবাহ, বন্যা, দাবানল এবং বর্তমানে বিশ্বজুড়ে দেখা যাচ্ছে খরা।

জলবায়ু পরিবর্তন মোকাবিলায়কার্বন ডাই অক্সাইড নির্গমন রোধ করা গুরুত্বপূর্ণ। বিজ্ঞানীরা সতর্ক করেছেন যে আগামী পাঁচ বছরের মধ্যে, বিশ্বে অভূতপূর্ব উচ্চ তাপমাত্রা দেখা দিতে পারে, গড়ে ১.৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বৃদ্ধির উল্লেখযোগ্য সম্ভাবনা রয়েছে।

আসন্ন রাষ্ট্রসঙ্ঘের ‘সিওপি ২৮’ জলবায়ু শীর্ষ সম্মেলনের আগে, ৮০ টিরও বেশি দেশ কয়লা, তেল এবং গ্যাস ক্রমান্বয়ে নির্মূল করার জন্য একটি চুক্তি সই হওয়ার সম্ভাবনা আছে।
বার্তা সংস্থা রয়টার্সের মতে, জাতিসংঘের একটি সাম্প্রতিক গবেষণায় বিশ্ব উষ্ণায়নের ঝুঁকি বাড়ার বিষয়ে সতর্ক করা হয়েছে, ২০৩০ সালের মধ্যে উল্লেখযোগ্যভাবে কয়লা চালিত শক্তি হ্রাস সহ ব্যাপক পদক্ষেপ এবং কঠোরভাবে বিষাক্ত গ্যাস কমানোর প্রয়োজনীয়তার উপর জোর দেওয়া হয়েছে।

Comments :0

Login to leave a comment