T20-world cup 2022

সেমিফাইনাল নিশ্চিত করতে জিততেই হবে ভারতকে

খেলা

T20-world cup 2022

গ্রুপ ২’র শীর্ষে রয়েছে ভারত। গ্রুপ পর্যায়ে ভারত চার ম্যাচে জিতেছে তিনটি। হার একটি। তবুও ভারতের সেমিফাইনাল নিশ্চিত হয়নি। শেষ ম্যাচ জিম্বাবোয়ের বিপক্ষে। এই ম্যাচ জিতলেই সেমিফাইনালের টিকিট পাবে ভারত। হারলেই ভারতের মুশকিল হবে শেষ চারে ওঠা। কারণ, পাকিস্তান যদি শেষ ম্যাচে বাংলাদেশকে হারিয়ে দেয়, নেট রানরেট ভালো হওয়ার জন্য পাকিস্তান চলে যেতে পারে সেমিফাইনালে। তেমনই অঙ্ক। তাই, অঙ্কের নিরিখে ভারতের কাছে মাস্ট উইন ম্যাচ। 
সহজ প্রতিপক্ষ জিম্বাবোয়ে। তবুও, গাছাড়া মনোভাবের কোনও জায়গা নেই। এছাড়াও চলতি টি-২০ বিশ্বকাপে তাঁরা পাকিস্তানের মতো দলকে হারিয়েছে। ভারতকে হারানোর জন্য তেতে থাকবে জিম্বাবোয়ে। জিম্বাবোয়ে অধিনায়ক ক্রেগ এর্ভিন ম্যাচের আগেই হুঙ্কার ছেড়েছেন, ‘পাকিস্তান ম্যাচে জয় থেকে যে বিশ্বাস পেয়েছি, তাতে আমরা এই প্রতিযোগিতায় যে কোনও দলকেই হারাতে পারি।’
দক্ষিণ আফ্রিকার কাছে হারের পর বাংলাদেশের বিরুদ্ধে জয়ের সরণিতে ফিরছে ভারত। মেলবোর্নে ফিরে এসেছে ভারত। রোহিতদের সামনে একটাই চাঁদমারি এখন টি-২০ বিশ্বকাপ জেতা। আর বাকি তিনটি ম্যাচ। সেই তিন ম্যাচ জিতলেই ন’বছর আইসিসি ট্রফির জয়ের খরা কাটবে। তাই, গোটা দলটাই বাড়তি ফোকাসড। দলে বেশ কয়েকজনের ফর্ম চিন্তায় রাখছে ভারতীয় টিম ম্যানেজমেন্টকে। রোহিত রানের মধ্যে নেই। হার্দিক উইকেট তুললেও পাকিস্তান ম্যাচের পর ব্যাট হাতে তেমন কিছু করতে পারেননি। দীনেশ কার্তিক রান পাচ্ছেন না। ধারাবাহিক বলতে বিরাট কোহলি ও সূর্যকুমার যাদব। এই দুই ব্যাটারের উপর ব্যাটিং লাইন আপ নির্ভর করে রয়েছে। রাহুল আগের ম্যাচে রানে ফিরেছেন। এটাই যা ভরসা। মেলবোর্নের পাটা উইকেট। এখানে রানে ফেরার বড় সুযোগ বাকিদের কাছে। জিম্বাবোয়ের পেস বোলিং লাইন আপ সমীহ করার মতো। ব্লেসিং মুজুরাবানিরা কোহলিদের বল করার জন্য প্রচণ্ড উৎসাহী। রাহুলের বিরুদ্ধে নিজেদের সেরাটাই দেবেন তাঁরা। 
গত ম্যাচে ভারতের স্লগ ওভারে বোলিংয়ে উন্নতি হয়েছে। অর্শদীপ দুরন্ত বোলিং করে বাংলাদেশকে হারিয়েছে। জিম্বাবোয়ের বিরুদ্ধে সেটারই পুনরাবৃত্তি করতেই নামবেন তাঁরা। জিম্বাবোয়ের বিরুদ্ধে ভারতীয় দলে পরিবর্তন হওয়ার সম্ভাবনা কম বললেই চলে। তবে সেমিফাইনালের আগে ঋষভ পন্থ, চাহালেদের খেলিয়ে দেখে নিতে পারে টিম থিঙ্কট্যাঙ্ক। প্রসঙ্গত, শনিবার বিরাট কোহলির ৩৪তম জন্মদিন ছিল। বিরাট ভারতীয় সাংবাদিকদের সঙ্গে মেলবোর্নের গ্যালারিতে জন্মদিন সেলিব্রেশন করেছেন। পরে টিম হোটেলে গিয়ে সতীর্থদের সঙ্গেও। 
ভারত-জিম্বাবোয়ে 
(ম্যাচ শুরু দুপুর ১.৩০)

Comments :0

Login to leave a comment