ISRAEL PALESTINE CONFLICT

বছর ঘুরলেও হামলা অব্যাহত গাজায়

আন্তর্জাতিক

israel palestine conflict hamas usa israel iran india bengali news

ইংরেজি নতুন বছরের শুরুতেও বিপর্যয়ের সাক্ষী থাকল গাজা। আল জাজিরা জানাচ্ছে, গত ২৪ ঘন্টায় ইজরায়েলি হামলায় গাজায় নতুন করে ১৫৬জন প্রাণ হারিয়েছেন। আহতের সংখ্যা ২৪৬। এই সময়কালে মোট ১৩টি বিমানহানা চালিয়েছে ইজরায়েল। 

গাজার স্বাস্থ্যমন্ত্রকের মুখপাত্র আশরাফ আল-কুদ্রা জানিয়েছেন, ৭ অক্টোবর থেকে শুরু হওয়া সংঘর্ষে ২১,৯৭৮জন প্যালেস্তিনীয় প্রাণ হারিয়েছেন। আহতের সংখ্যা ৫৭,৬৯৭।

আল কুদ্রা জানিয়েছেন, ইজরায়েলী আক্রমণে ৩২৬জন চিকিৎসক ও স্বাস্থ্যকর্মী প্রাণ হারিয়েছেন। ইজরায়েল ১০৪টি অ্যাম্বুলেন্স এবং ৩০টি হাসপাতাল সম্পূর্ণ ভাবে ধ্বংস করে দিয়েছে। ৯৯জন স্বাস্থ্যকর্মী ও চিকিৎসককে গ্রেপ্তার করা হয়েছে। তাঁদের অমানবিক অবস্থায় বন্দী করে রাখা হয়েছে। 

যদিও এর মাঝেই রয়েছে একটি ভালো খবর। আল জাজিরা জানাচ্ছে, সোমবার থেকে মিশরের রাফা সীমান্ত চৌকি হয়ে গাজায় শিশুদের ভ্যাক্সিন প্রবেশ করতে শুরু করেছে। গাজার ৮ মাস থেকে ১৪ মাস বয়সী সমস্ত শিশুর জন্য পর্যাপ্ত ভ্যাক্সিন পাঠিয়েছে মিশর। শিশুদের বিভিন্ন মারণ রোগ প্রতিরোধী এই ভ্যাক্সিনগুলি মিশরের কোল্ড স্টোরেজ ব্যবস্থার সহযোগিতায় গাজায় পৌঁছেছে। 

এরইমাঝে মধ্য গাজার মাঘাজি ত্রাণশিবিরে বিমান হানা চালিয়েছে ইজরায়েল। আল জাজিরার প্রতিবেদন অনুযায়ী, এই হামলায় ১৫জনের বেশি প্যালেস্তিনীয় প্রাণ হারিয়েছেন। এখনও বহু মানুষ ধ্বংসস্তূপের নীচে আটকে রয়েছেন বলে আশঙ্কা করা হচ্ছে। প্রত্যক্ষদর্শীদের বক্তব্য তুলে ধরে আল জাজিরা জানাচ্ছে, এই শিবিরে মূলত মহিলা এবং অনাথ শিশুরা আশ্রয় নিয়েছেন। সেখানেও হামলা চালিয়েছে ইজরায়েল। জাবালিয়া ত্রাণ শিবিরেও বিমান হানা চলেছে বলে খবর। 

গাজার পাশাপাশি অবরুদ্ধ ওয়েস্ট ব্যাঙ্কেও হামলা বজায় রেখেছে ইজরায়েল। প্যালেস্তিনীয়ান প্রিজনার্স সোসাইটি জানাচ্ছে, রাতভোর চলা অভিযানে ৩২জন প্যালেস্তিনীয়কে গ্রেপ্তার করেছে ইজরায়েল। ধৃতদের মধ্যে এক মহিলাও রয়েছেন। ২০২৩’র শেষ সপ্তাহে ধৃত মহিলার সন্তানকে হত্যা করেছিল ইজরায়েলী প্রতিরক্ষা বাহিনী। জেরুজালেমের কাতানা গ্রাম থেকে ১২জনকে গ্রেপ্তার করা হয়েছে। সেই দলেও একজন মহিলা রয়েছেন। ওয়াফা নিউজ এজেন্সি জানাচ্ছে, মহিলার পুত্রদের গ্রেপ্তার করতে পারেনি ইজরায়েলী সেনা। পুত্ররা যাতে আত্মসমর্পন করে, তাই মা’কে হেফাজতে নেওয়া হয়েছে। 

প্যালেস্তিনীয়ান প্রিজনার্স সোসাইটি জানাচ্ছে, ৭ অক্টোবর থেকে শুরু হওয়া অভিযানে ওয়েস্ট ব্যাঙ্কে ৪৯১০জনকে গ্রেপ্তার করেছে ইজরায়েলী বাহিনী। 

এরমধ্যেই হামাসের সামরিক বিভাগ আল কাসাম ব্রিগেড জানিয়েছে, বুরেইজ ত্রাণ শিবিরে ইজরায়েলী সেনার উপর অতর্কিতে হামলা চালানো হয়। ঘটনায় বহু ইজরায়েলী সেনা প্রাণ হারিয়েছেন। যদিও হতাহতের প্রকৃত সংখ্যা জানায়নি আল কাসাম। 

অপরদিকে রুশ সংবাদ সংস্থা টাস নিউজ জানাচ্ছে হামাসের হামলায় পাঁচশো’র বেশি ইজরায়েলী সেনা প্রাণ হারিয়েছে। গাজায় স্থল অভিযান শুরুর পরে প্রাণ হারিয়েছেন ১৭০ জনেরও বেশি ইজরায়েলী সেনাকর্মী। 

Comments :0

Login to leave a comment