KASHMIR FILES

কাশ্মীর ফাইলসের অস্কার ‘দাবি’ ফাঁস করল অল্ট নিউজ

জাতীয়

KASHMIR FILES OSCAR ACADEMY AWARDS

ফেসবুক, টুইটার সহ সমস্ত সামাজিক মাধ্যমে কাশ্মীর ফাইলসের নির্মাতাদের তরফে দাবি করা হচ্ছে, অস্কার কিংবা অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের জন্য মনোনীত হয়েছে কাশ্মীর ফাইল্‌স। যদিও ভুয়ো খবর বিরোধী  সংবাদমাধ্যম অল্ট নিউজের প্রতিবেদনে দাবি করা হয়েছে, গোটাটাই ভুয়ো! কাশ্মীর ফাইলস মোটেও অস্কার পুরষ্কারের জন্য বিবেচিত হয়নি। বরং ভুল তথ্য দিয়ে সাধারণ মানুষকে বিভ্রান্ত করা হচ্ছে। অল্ট নিউজের আরও দাবি, কাশ্মীর ফাইলসের  নির্মাতাদের পাশাপাশি বহুল প্রচারিত সংবাদমাধ্যম গুলির কেউ কেউও বিভ্রান্তি ছড়াচ্ছে। 

অল্ট নিউজের প্রতিবেদন অনুযায়ী, অস্কার কর্তৃপক্ষ বা অ্যাকাডেমি অফ মোশান পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সের তরফে এই বছরের এমন ৩০১টি সিনেমার তালিকা বা ‘রিমেইন্ডার লিস্ট’ প্রকাশ করা হয়েছে, যাঁরা অস্কারের জন্য যোগ্য। পরবর্তীকালে এই রিমেইন্ডার লিস্ট থেকেই পুরষ্কারের জন্য মনোনীত করা হয়েছে বেশ কিছু সিনেমাকে। অল্ট নিউজের দাবি, নির্দিষ্ট সময়কালের মধ্যে তৈরি হওয়া সহ বেশ কিছু মাপকাঠি পূরণ করায় কাশ্মীর ফাইলসের নামও রয়েছে রিমেইন্ডার লিস্টে। কিন্তু ডকুমেন্টারি ফিচার ফিল্ম, ডকুমেন্টারি শর্ট ফিল্ম সহ অস্কারের ১০ বিভাগের কোনওটাতেই মনোনীত হয়নি কাশ্মীর ফাইলসের নাম।

ওয়াওন সহ একাধিক সংবাদমাধ্যমে দাবি করা হয়েছে, কাশ্মীর ফাইলসের মতো দক্ষিণী ছবি কান্তারাও অস্কারের জন্য মনোনীত হয়েছে। যদিও অল্ট নিউজের প্রতিবেদন অনুযায়ী, কান্তারা সম্পর্কিত খবরটিও ভুয়ো। কাশ্মীর ফাইলসের মতো কান্তারাও কেবলমাত্র রিমেইন্ডার লিস্টে ঠাঁই পেয়েছে, চূড়ান্ত মনোনয়ন পায়নি।

 

অল্ট নিউজের প্রতিবেদনে বিস্তারিত ভাবে এই তথ্য জানানো হলেও, নিজেদের প্রচারে কোনওরকম খামতি রাখতে রাজি নন কাশ্মীর ফাইলসের পরিচালক বিবেক অগ্নিহোত্রী থেকে শুরু করে গুরুত্বপূর্ণ ভূমিকায় অভিনয় করা মিঠুন চক্রবর্তী, অনুপম খেররা। অস্কার মনোনয়নের জন্য ইতিমধ্যেই অস্কার কর্তৃপক্ষকে ধন্যবাদ জানিয়ে একাধিক পোস্ট করেছেন তাঁরা। সেই পোস্টগুলিকে যাচাই না করেই সেগুলির ভিত্তিতে এই সংক্রান্ত প্রতিবেদন প্রকাশ করেছে রিপাবলিক, ইন্ডিয়া টুডে শো’বিজ সহ প্রায় সমস্ত জাতীয় মিডিয়া। যদিও অল্ট নিউজের প্রতিবেদনের প্রেক্ষিতে কাশ্মীর ফাইলসের নির্মাতাদের তরফে কোনও প্রতিক্রিয়া মেলেনি। 

Comments :0

Login to leave a comment