Long March

পা থেকে রক্ত পড়ছে, কিন্তু তাও অনড় লঙ মার্চে

জাতীয়

ঠিক পাঁচ বছর আগে এই ছবি দেখা গিয়েছিল। গোটা বিশ্বে একজন বৃদ্ধার ফেটে যাওয়া পায়ের ছবি ছড়িয়ে পড়েছিল। আবার পাঁচ বছর বাদে সেই একই চিত্র। সেই বারেও কাঁধে ছিল সারা ভারত কৃষক সভার লাল পতাকা এবারও তাই। সেই বারও ২০০ কিলোমিটার পথ হেঁটে ছিলেন কৃষকরা এবারও তাই।

কারুর পা ফেটে রক্ত পড়ছে। পা ফুলে গিয়েছে কারুর। কারুর আবার চটি ছিঁড়ে গিয়েছে। কেউ আবার ছেঁড়া চটিটাতে কাপড় বেঁধে হাঁটছে। অনেকে ক্লান্ত কিন্তু পদযাত্রা থেকে বেরিয়ে আসতে অনড় কৃষকরা। কৃষক সভার ডাকে নাসিক থেকে মুম্বাই পর্যন্ত যেই পদযাত্রা চলছে তাতে দেখা গেলো এই চিত্র।

পিঁয়াজের ন্যায্য সংগ্রহ মূল্যের দাবিতে ২০১৮ সালে স্মৃতিকে মনে করিয়ে দিয়ে নাসিক থেকে মুম্বাই পর্যন্র দীর্ঘ ২০০ কিলোমিটার পদযাত্রার ডাক দিয়েছে সারা ভারত কৃষক সভার মহারাষ্ট্র রাজ্য কমিটি। হাজার হাজার কৃষক এই পদযাত্রায় পা মিলিয়েছেন।

 

পেঁয়াজ, তুলো, সোয়াবিন, তুর, দুধ প্রভৃতির লাভজনক দামের দাবিই এবারের লঙ মার্চের মূল দাবি। বিশেষ করে এবার পেঁয়াজের দাম পড়ে যাওয়ায় কৃষকরা ভয়ানক সঙ্কটে। এই অবস্থায় পেঁয়াজের জন্য প্রতি কুইন্টাল ২ হাজার টাকা দামের দাবি করছেন কৃষকরা। অবিলম্বে কুইন্টাল পিছু ৬০০টাকা ভরতুকির দাবিও আছে। এছাড়া ঋণ মুকুব, বকেয়া বিদ্যুৎ বিল মুকুব এবং প্রতিদিন দিনে ১২ ঘন্টা বিদ্যুৎ সর্বরাহের দাবিও উঠেছে এই পদযাত্রা থেকে।

 

বুধবার রাতে থানেতে ঢুকেছে এই লঙ মার্চ। কৃষকদের আন্দোলনে চাপে পড়েছে মহারাষ্ট্রের বিজেপির জোট সরকার। শিণ্ডে মন্ত্রীসভার একাধিক মন্ত্রী কৃষক নেতৃত্বের সাথে কথা বলেছেন। পাঁচ বছর আগের কৃষক আন্দোলনের প্রভাবের কথা মাথায় রেখে মঙ্গলবার বিধানসভায় কৃষক নেতৃত্বের সাথে বৈঠকে বসার কথা ছিল মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী, উপ-মুখ্যমন্ত্রী সহ কয়েকজন মন্ত্রীর। কিন্তু কথা দিয়েও সেই বৈঠকে তাঁরা আসেননি।

 

 

কৃষকসভার পক্ষ থেকে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে যে, মুম্বাইয়ের পথে কৃষকদের লঙ মার্চ চলবে যতক্ষণ না পর্যন্ত সন্তোষজনক কোনও চুক্তিতে পৌঁছানো যাচ্ছে সরকারের সঙ্গে। সোমবার এই লঙ মার্চ পৌঁছে যাবে মুম্বাইয়ে।  

Comments :0

Login to leave a comment