Landslide

ফের খনি ধসে মৃত এক, জখম ২

রাজ্য


বৃহস্পতিবার অন্ডাল থানার অন্তর্গত ইসিএল-এর রিয়েল জামবাদ বহুলা কোলিয়ারির খনিগর্ভে কর্মরত অবস্থায় বিশাল কয়লার চাল ধসে তিনজন চাপা পড়েন। অন্যান্য শ্রমিকরা কয়লার স্তূপ সরিয়ে তাদের উদ্ধার করেন। তিনজনকেই দুর্গাপুরে একটি বেসরকারি হাসপাতালে নিয়ে যাওয়া হলে চিকিৎসক জানান একজনের মৃত্যু হয়েছে। মৃতের নাম সারদাচরণ মহান্তি (৪৮)। তিনি খনির মাইনিং সর্দার ছিলেন। আহত আন্ডার গ্রাউন্ড ড্রেসার মনোজ ভুঁইয়া ও জেনারেল মজদুর ওয়ার্কিং অ্যাজ ইউজি ড্রেসার আশুতোষ মাজিকে বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাদের অবস্থা আশঙ্কাজনক। 
এদিন দুর্ঘটনাটি ঘটেছে প্রথম শিফ্‌টে বেলা সাড়ে ৮টা নাগাদ খনিগর্ভে ২১ নম্বর লেভেলের ৩১ নম্বর ডিপে। স্টোয়িং প্যানেল আরবিএস-১৪ নম্বরে খনি গাত্রের কয়লা ড্রেসিং ( কয়লা ঝাড়াই) করার সময় অতর্কিতে প্রায় ৩৫ মিটার কয়লার চাল ধসে পড়ে। তিনজনই ধসে পড়া কয়লার স্তূপের নিচে চাপা পড়ে যান। খনিকর্মীরা দুর্ঘটনার কথা সঙ্গে সঙ্গে কর্তৃপক্ষকে জানিয়েছিলেন। অভিযোগ চাপা পড়া কর্মীদের উদ্ধারের জন্য কর্তৃপক্ষ সচেষ্ট হয়নি। চরম অমানবিকতার পরিচয় দিয়েছে কর্তৃপক্ষ। আহতদের দেখার জন্য কোনো চিকিৎসক দল ছিলনা। ছিলনা প্রাথমিক চিকিৎসার জরুরি সরঞ্জামও। এমনকী আহতদের খনিগর্ভ থেকে খনির উপরে তুলে আনার জন্য স্ট্রেচারও ছিলনা। একে একে আহতদের কয়লা বহনকারি টাবে করে খনির ওপরে তুলে আনা হয়। 
দুর্ঘটনার খবর পেয়ে সিএমএসআই সাধারণ সম্পাদক, প্রাক্তন সাংসদ বংশগোপাল চৌধুরী রিয়েল জামবাদ বহুলা কোলিয়ারিতে ছুটে যান। সিআইটিইউ নেতা ইসিএলসেফটি বোর্ড সদস্য বিনোদ সিং, মানবেন্দ্র চ্যাটার্জি, সুভাষ বাউরি, বিপ্লব মিত্র প্রমুখ খনিতে যান। খনির নিচে নেমে দুর্ঘটনা স্থল পরিদর্শন করেন সিআইটিইউ নেতা মানবেন্দ্র চ্যাটার্জি। বিনোদ সিং ইসিএল-এর সিএমডি’র কাছে চিটি পাঠিয়ে আহতদের চিকিৎসা ও অমানবিক উদ্ধার প্রক্রিয়ার বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছেন। এদিন বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দ খনিতে এসেছিলেন।

 

Comments :0

Login to leave a comment