Lula Maduro meeting

আট বছর পর ব্রাজিলের মাটিতে পা রাখলেন ভেনেজুয়েলার রাষ্ট্রপতি মাদুরো

আন্তর্জাতিক

ব্রাজিল সফরে গিয়ে ব্রাজিলের রাষ্ট্রপতি লুলার সাথে বৈঠক করলেন ভেনেজুয়েলার রাষ্ট্রপতি নিকোলাস মাদুরো। সোমবার দুই রাষ্ট্রনেতার মধ্যে যেই বৈঠক হয়েছে তাতে ভেনেজুয়েলার বিরুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্র যেই নীতি গ্রহন করেছে তা নিয়ে আলোচনা হয়েছে বলে জানা গিয়েছে।

মঙ্গলবার থেকে ব্রাজিলে দক্ষিণ আমেরিকার বিভিন্ন রাষ্ট্রনেতাদের নিয়ে একটি সামিট অনুষ্ঠিত হচ্ছে ব্রাজিলে। সেই সম্মেলনে যোগ দেওয়ার জন্য ব্রাজিলে এসেছেন মাদুরো। মঙ্গলবার থেকে শুরু হওয়া এই সামিটে ইুনিয়ন অফ সাউথ আমেরিকান নেশানস নতুন করে গঠন করা এবং তাকে এগিয়ে নিয়ে যাওয়ার বিষয় আলোচনা হবে।

 

বলসেনারো রাষ্ট্রপতি থাকাকালিন মার্কিন যুক্তরাষ্ট্র এবং অন্যান্য দেশের সাথে হাত মিলিয়ে ভেনেজুয়েলার বিরোধী দলনেতা জুয়ান গুয়াইদোকে রাষ্ট্রপতি হিসাবে সমর্থন করে। বামপন্থী জোটের প্রার্থী মাদুরোকে রাষ্ট্রপতি পদ থেকে দুরে রাখার জন্য ঐক্যবদ্ধ হয় মার্কিন যুক্তরাষ্ট্র সহ একাধিক দক্ষিণপন্থী রাষ্ট্রনেতা। কিন্তু চেষ্টা করেও ভেনেজুয়েলার মানুষের রায়কে তারা অগ্রাহ্য করতে পারেনি। নিকোলাস মাদুরো রাষ্ট্রপতি হওয়ার পর ভেনেজুয়েলার সমাজতান্ত্রিক সরকারকে বিভিন্ন ভাবে বিপাকে ফেলার চক্রান্ত চলেছে। 

জার্মান সলবাদ প্রতিষ্ঠান ডি ডব্লুর খবর অনুযায়ী ওই বৈঠকে ব্রাজিল এবং ভেনেজুয়েলার মধ্যে কুটনৈতিক সম্পর্ক নতুন করে তৈরি করার কথা আলোচনা হয়েছে। লুলা সংবাদমাধ্যমকে জানিয়েছেন, ‘‘ভেনেজুয়েলা সব সময় ব্রাজিলের খুবই বিশ্বস্ত সঙ্গী থেকেছে। কিন্তু কয়েক বছরের রাজনৈতিক পরিস্থিতির কারণে মাদুরো ব্রাজিলে প্রবেশ করতে পারেননি।’’    

Comments :0

Login to leave a comment