Sreerampore jute mill

আগুনে ভস্মীভূত শ্রীরামপুর ওয়েলিংটন জুটমিল

রাজ্য


শ্রীরামপুর ওয়েলিংটন জুটমিলে আগুন। ঘটনাস্থলে দমকলের ১০টি ইঞ্জিন। জানা গেছে সোমবার ওই জুটমিলে প্রায় ৩৫০ জন শ্রমিক কাজ করছিলেন। সোমবার কাজ করার সমশ এক শ্রমিক প্রথমে আগুন দেখতে পায়। খবর যায় দমকলে। খবর পেয়ে সেখানে প্রথমে দমকলের চারটে ইঞ্জিন যায়। জুটমিলে প্রচুর দাহ্য বস্তু থাকায় আগুন দ্রুত ভয়াবহ রূপ নিয়ে গোটা জুটমিল গ্রাস করে। আগুন নেভাতে সমস্যায় পড়তে হয় দমকল কর্মীদের। পরে ঘটনাস্থলে যায় আরো ছটি ইঞ্জিন। এই মূহুর্তে দমকলের ১০টি ইঞ্জিন সেখানে পৌছে আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা করছে। যদিও আগুন লাগার পরে জুটমিলের ভিতর থেকে শ্রমিকরা বেরিয়ে আসতে সক্ষম হয়েছেন। তবে আগুন নেভাতে বেগ পেতে হচ্ছে দমকল কর্মীদের। 
জুটমিলের এক শ্রমিক জানিয়েছেন, জুটমিলের হান্ড্রেড ইউনিটে আগুন লেগেছে। ওই ইউনিটে পাট থেকে সুতো তৈরি হয়। পরে সেই আগুন ছড়িয়ে পড়তে থাকে। সেসময় সেখানে প্রায় সাড়ে তিনশো শ্রমিক কাজ করছিলেন। আগুন লাগতেই হুড়োহুড়ি শুরু হয়ে যায়। কোনওরকমে সকলেই বাইরে বেরিয়ে আসি। মিলটি সম্পূর্ণ ভস্মীভুত হয়ে গেছে। তিনি বলেন, মিল কতৃপক্ষ দাবি করছে শর্ট শার্কিট থেকে আগুন লেগেছে। তাঁর বক্তূব্য, ‘‘মিল বন্ধ করে দিতে এই আগুন ষড়যন্ত্র করে লাগানো হয়েছে। পাশেই বঙ্গলক্ষী বন্দর মিলের কাছে বহুতব বাড়ি হয়েছে। এবার ওয়েলিংটন জুটমিলে আগুন লাগার ঘটনা একটা ষড়যন্ত্র হতে পারে বলে শ্রমিকদের আশঙ্কা’’। যদিও শ্রমিকদের দাবি আগুন নেভাতে ঘটনাস্থলে এখনো প্রর্যন্ত ২০ টি ইঞ্জিন কাজ করে চলেছেন। 
কারখানার শ্রমিকদের বক্তব্য ভয়াবহ এই আগুনে ইয়ান ডিভিশন পুরো ভষ্মীভূত হয়ে গিয়েছে। শ্রমিকরা জানিয়েছেন মিলের কত্তৃপক্ষ বলছে আগুন লেগেছে শর্ট শার্কিটের জন্য যদিও দেখে মনে হচ্ছে কোন ষড়যন্ত্র থাকলেও থাকতে পারে। দমকল সূত্রে খবর আগুন নিয়ন্ত্রণে রাখার চেষ্টা হচ্ছে আমরা চারিদিক থেকে দমকলের গাড়ি দিয়ে ঘিরে আগুন নিয়ন্ত্রণে রাখার চেষ্টা করছি। ভেতরে ধিকি ধিকি জ্বলার সম্ভাবনা আছে। পুরোপুরি আগুন নিভতে ভোর হয়ে যেতে পারে। ঘটনাস্থলে দমকলের ১০ খানা ইঞ্জিন ৫ খানা পাম্প কাজ চালাচ্ছে। গঙ্গা ও স্থানীয় পুকুর থেকে জল নিয়ে আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা করছি। যদিও দমকল সূত্রে আগুন লাগার কারণ বিষয়ে কিছু বলা হয়নি। 
 

Comments :0

Login to leave a comment