Mamata Banarjee

ড্যামেজ কন্ট্রোলের চেষ্টা মমতার

রাজ্য

‘‘কাজ করতে গেলে ভুল হয়। পথ চলতে গেলে হোঁচোট খেতে হয়।’’ সোমবার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামের একটি অনুষ্ঠানে দুর্নীতি প্রসঙ্গে এই মন্তব্য শোনা গেল মুখ্যমন্ত্রীর গলায়। সোমবার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে কন্যাশ্রী, সবুজ সাথী, স্টুডেন্ট ক্রেডিট কার্ডের কথা বলতে বলতে তার মুখে শোনা যায় এই কথা নয়। তবে এখানেই শেষ নয়। তিনি আরও বলেন, ‘‘দোষ করলে শাস্তি দেবে আইন।’’ মুখ্যমন্ত্রী যে ড্যামেজ কন্ট্রোলের চেষ্টা করেছেন তা নিয়ে কোন সন্দেহ নেই। তৃণমূল সরকারের যেই দপ্তরের বিরুদ্ধে এই অভিযোগ তা হচ্ছে শিক্ষা দপ্তর। শিক্ষা মন্ত্রী ছিলেন পার্থ চট্টোপাধ্যায়। এসএসসি নিয়োগ নিয়ে যে দুর্নীতি হয়েছে তা বার বার দাবি করা হয়েছে চাকরি প্রার্থীদের পক্ষ থেকে। কিন্তু রাজ্যের পুলিশ মন্ত্রী তথা মুখ্যমন্ত্রী দোষীদের বিরুদ্ধে কোন ব্যবস্থা নেয়নি। নীরব থেকেছে প্রশাসন। প্রশাসনিক বৈঠকে মুখ্যমন্ত্রী দাবি করেছিলেন যে তার কাছে সব খবর থাকে। তার সরকারের শিক্ষা মন্ত্রী এক গোছা আধিকারিক চাকরি নিয়ে, নিয়োগ নিয়ে দুর্নীতি করছে আর তিনি জানতেন না? আর যদি নাও জানতেন চাকরি প্রার্থীদের করা অভিযোগের ভিত্তিতে কেন কোন পদক্ষেপ নিলেন না তিনি? 


রাজ্য সরকার নীরব থাকার কারণেই চাকরি প্রার্থীরা হাই কোর্টের দারস্থ হন সিবিআই তদন্তের দাবিতে। সেই মামলার বিরোধীতা করে রাজ্য সরকার। ঠিক সারদার সময় যেমনটা তারা করে ছিলেন। কিন্তু সিপিআই(এম) এর রাজ্যসভার সাংসদ তথা আইনজীবী বিকাশ রজ্ঞন ভট্টাচার্য লড়াই করে ছিনিয়ে আনেন সিবিআই তদন্তের নির্দেশ। তারপরেই কেন্দ্রীয় তদন্তকারি সংস্থার আধিকারিকদের হাতে গ্রেপ্তার হন পার্থ চট্টোপাধ্যায় সহ সাতজন শিক্ষা দপ্তরের আধিকারিক।  

 
তবে মমতা ব্যানার্জির এই ড্যামেজ কন্ট্রোল এই প্রথম নয়। সারদা, নারদা সব ক্ষেত্রেই এই প্রচেষ্টা তিনি করেছেন। সারদা কান্ডে সিট গঠন করলেও ক্ষতিপূরনের জন্য ৫০০ কোটি টাকার ফান্ড তৈরি করলেও প্রতারিতদের সবাই টাকা পেলেন না। নারদা স্টিং ভিডিও সামনে আসার পর তিনি বলেছিলেন আগে জানলে ভোটে টিকিট দিতাম না। কারা ছিল সেই ভিডিওতে? বর্তমান কলকাতার মেয়র ফিরহাদ হাকিম, তৃণমূল বিধায়ক মদন মিত্র, বিজেপিতে যাওয়া শুভেন্দু অধিকারি পরে যে রাজ্যের পরিবহন মন্ত্রীর দায়িত্ব সামলায়। 


পঞ্চায়ের নির্বাচন যত এগিয়ে আসছে তত পঞ্চায়েত স্তরে শাসক দলের নেতাদের দুর্নীতি সামনে আসছে। তাই পঞ্চায়েত নির্বাচনের আগে প্রশাসন এবং সরকারকে দুর্নীতি থেকে দুরে রাখার মরিয়া চেষ্টা চালিয়ে যাচ্ছেন মুখ্যমন্ত্রী।

Comments :0

Login to leave a comment