Mauna Loa volcanic eruption

জাগ্রত মাউনা লোয়ার প্রভাবে হাওয়াইয়ের রাতের আকাশ লাল

আন্তর্জাতিক


সেপ্টেম্বর থেকে জানা দিলেও রবিবারই থেকে ফের জেগে উঠল আগ্নেওগিরি মাউনা লোয়া (Mauna Loa)। পৃথিবীর বৃহত্তম সক্রিয় আগ্নেওগিড়ি মাউনা লাও অবস্থিত হাওয়াই দ্বীপে। ৩৮ বছর পর ফের জেগে উঠল আগ্নেওগিরিটি। ক্রমাগত লাভা নর্গত হওয়ার ফলে আগ্নেওগিড়িটির চারিপাশ ধোঁয়ায় ধোঁয়ায় ঢেকে গিয়েছে। হাওয়াইয়ের রাতের আকাশ রক্তবর্ণ ধারন করেছে। সেই ছবি ভিডিও সোস্যাল মিডিয়াতে শেয়ার করেছে বহু হাওয়াইবাসী।


হনলুলুর ন্যাশনাল ওয়েদার সার্ভিস (এনডাব্লিউএস) NWS জানিয়েছে আগ্নেওগিড়ি থেকে নির্গত হওয়া ছাই প্রায় ৪৫,০০০ ফুট ওপরে উঠেছে। হাওয়া আগ্নেওগিরি থেকে নির্গত হওয়া গ্যাস, ছাই উড়িয়ে নিয়ে আসবে অপেক্ষাকৃত নিচু এলাকায়। সমুদ্রেও সেই ছাই উড়ে এসে পড়বে বলে জানিয়েছে তারা। সেই সঙ্গে পানীয় জল থেকে বিদ্যুৎ বিপর্যয়ের সম্ভাবনা থাকবে বলেও জানিয়েছে এনডাব্লিউএস।
ইউএস জিওলজিক্যাল সার্ভিসের ভলকানিক অ্যাক্টিভিটি সার্ভিসের পক্ষ থেকে সতর্ক করা হয়েছে যাদের শ্বাসকষ্ট জনিত সমস্যা রয়েছে তারা যেন বাড়ির বাইরে না যায়। কারণ আগ্নেওগিরি থেকে নির্গত হওয়া গ্যাস ও ছাইতে তাদের শারীরিক সমস্যা বাড়তে পারে। বাড়ির বাইরে বেরলে সকলকেই নাখমুখ ঢাকতে হবে। হাত-পা ঢাকা জামাকাপর ও মাস্ক পড়তে হবে।

Comments :0

Login to leave a comment