Modi

আসল লক্ষ নির্বাচন, অযোধ্যায় রোড শো মোদীর

জাতীয়

কথা ছিল বিজেপি কেন্দ্রে ক্ষমতায় এলে বছরে দু‘কোটি বেকারের চাকরি হবে। প্রতিজনের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ১৫ লক্ষ টাকা করে দেওয়া হবে। কিন্তু এর মধ্যে একটাো হয়নি। ২০১৪ সালে নরেন্দ্র মোদীর মুখ সামনে রেখে বিজৃপি যখন নামে লোকসভা নির্বাচনে তখন তাদের মুখে এই সব শোনা গিয়েছিল।

কিন্তু ১০ বছরের মাথায় শাসক শিবিরকে ভোটে নামতে হচ্ছে ‘রাম মন্দির’কে হাতিয়ার করে। আর তাই ২২ জানুয়ারি রাম মন্দির উদ্বোধনের আগে শনিবার অযোধ্যায় রেল স্টেশন, বিমানবন্ধর উদ্বোধনের গিয়ে উদ্বোধন করেন তিনি। অযোধ্যায় একাধিক পরিকাঠামো উদ্বোধন করলেও আসলে ভোট-মুখী ভারতে হিন্দুত্ববাদী প্রচারে বাড়তি হাওয়া তুলতেই প্রধানমন্ত্রীর এই আগাম সফর বলে মনে করা হচ্ছে। বিশ্বে সর্বাধিক ক্ষুধার্ত মানুষের দেশ ভারতে অর্থনীতির ধারাবাহিক অধোগতির মধ্যেই অযোধ্যায় নবনির্মিত মন্দির ঘিরে সরকারি কোষাগারের টাকা জলের মতো খরচ হয়ে চলেছে।

শনিবারই অযোধ্যায় দুটি নতুন অমৃত ভারত এবং ছটি নতুন বন্দে ভারত ট্রেন চালু করেন প্রধানমন্ত্রী। পাশাপাশি ১১,১০০ কোটিরও বেশি টাকা খরচে অযোধ্যায় ‘‘বিশ্ব মানের’’ পৌর পরিষেবা এবং পরিকাঠামো প্রকল্প এবং রাজ্যের অন্যত্র ৪,৬০০ কোটি টাকার প্রকল্প উদ্বোধন করেন তিনি। মন্দির উদ্বোধন উপলক্ষে খুলে দেন চারটি নব-সজ্জিত সড়ক- রাম পথ, ভক্তি পথ, ধর্ম পথ এবং শ্রী রাম জন্মভূমি পথ।

অনেকে প্রশ্ন তুলছেন প্রধানমন্ত্রীর রোড শো-কে কেন্দ্র করে বিভিন্ন সময় বিভিন্ন মন্ত্রী অনেক সরকারি প্রকল্পের উদ্বোধন করেছেন কিন্তু কখনও সরকারি কোষাগারের টাকা খরচ করে ঘটা করে রোড শো-র আয়োজন করা হয়নি। এদিন প্রধানমন্ত্রীর রোড শো-কে কেন্দ্র করে কয়েক লক্ষ টাকা খরচ করা হয়েছে আত্মপ্রচারে বিশ্বাসী প্রধানমন্ত্রী বড় বড় ছবি দিয়ে ঢেকে ফেলা হয়েছে গোটা অযোধ্যা শহর। 

Comments :0

Login to leave a comment