Rajasthan

একই পরিবারের ৩৫ সদস্যকে নিয়ে বুথ

জাতীয়

কলকাতায় সাধারণত একটা বুথে ভোটার সংখ্যা থাকে ৩৫০-৪০০। এটা সব থেকে কম। কোন কোন বুথে ১২০০ আছে। এখন আবার আবাসন ধরে ধরে বুথ করা হয়েছে নির্বাচন কমিশনের পক্ষ থেকে। কিন্তু কখনও শুনেছেন একটা বুথে ভোটারের সংখ্যা মাত্র ৩৫। তাও তারা সবাই একই পরিবারের সদস্য।
না।
এই ঘটনা আমাদের রাজ্যের নয়। এই ঘটনা রাজস্থানের চলতি মাসের শেষের দিকে এই রাজ্যে ভোট। রাজস্থানের বার্মার জেলার ভারত পাকিস্তান বর্ডাদের কাছে প্রত্যন্ত গ্রাম ‘বাদমের কা পার’। ওই গ্রামের মানুষজনদের এতোদিন ভোটকেন্দ্রে আসার জন্য পার করতে হতো ২০ কিলোমিটার রাস্তা। হয় পায় হেঁটে বা উঠের পিঠে চেপে। বয়স্ক এবং মহিলাদের পক্ষে এই দীর্ঘ পথ অতিক্রম করে ভোট কেন্দ্রে আসা অত্যন্ত কঠিন ছিল। কিন্তু এবার নির্বাচন কমিশনের পক্ষ থেকে যেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে তাতে খুশি ওই গ্রামের বাসিন্দারা। থুরি বলা ভালো পরিবারের সদস্যরা। উল্লেখ্য ওই গ্রামে ওই একটাই পরিবার বাস করেন। 
কমিশনের তথ্য অনুযায়ী ৩৫ জন ভোটারের মধ্যে ১৭ জন মহিলা এবং ১৮ জন পুরুষ। প্রত্যন্ত এই গ্রামের পরিবারের সদস্যরা এবার খুশি ‘গণতন্ত্রের উৎসবে’ অংশগ্রহন করতে পেরে। 
আগামী ২৫ নভেম্বর কংগ্রেস শাসিত এই রাজ্যে ভোট। ফলাফল জানা যাবে ৫ ডিসেম্বর। ২০১৮ সালের নির্বাচনে ২০০ টি আসনের মধ্যে কংগ্রেস পায় ৯৯টি। বিজেপির দখলে যায় ৭৩টি আসন। বিএসপির সমর্থন নিয়ে সরকার গঠন করে কংগ্রেস। কিন্তু এই পাঁচ বছরে কংগ্রেস আভ্যন্তরিন দ্বন্দ যে ভাবে সামনে এসেছে তাতে কিছুটা চাপে রয়েছে তারা।

Comments :0

Login to leave a comment