PAKISTAN ELECTION

পাকিস্তানে বৃহত্তম দল ইমরানের পিটিআই

আন্তর্জাতিক

PAKISTAN GENERAL ELECTION IMRAN KHAN PTI NAWAZ SHARIF BILAWAL BHUTTO BENGALI NEWS

এ যেন শেষ হয়েও হলনা শেষ। পাকিস্তানের সাধারণ নির্বাচনের পরে ৭২ ঘন্টা পেরিয়ে গেলেও এখনও পূর্ণাঙ্গ ফলাফল সরকারি ভাবে প্রকাশ করেনি সেদেশের নির্বাচন কমিশন। যদিও আল জাজিরা, দ্যা ডনের মত বিদেশি পত্রিকার পাশাপাশি ভারতের ইন্ডিয়ান এক্সপ্রেসের মত সংবাদপত্র জানাচ্ছে ২৬৪ আসনের মধ্যে ইমরান খানের দল পিটিআই বা পাকিস্তান তেহেরিক-ই-ইনসাফ’র প্রার্থীরা ১০১টি আসনে জয়ী হয়েছেন। পাকিস্তান নির্বাচন কমিশনের ওয়েবসাইট থেকে পাওয়া তথ্য অনুযায়ী, নাওয়াজ শরিফের পাকিস্তান মুসলিম লিগ(নওয়াজ শিবির) জিতেছে ৭৫ আসনে, এবং বিলাওয়াল ভুট্টোর পাকিস্তান পিপলস্‌ পার্টি জিতেছে ৫৪ আসনে। 

অপরদিকে নির্বাচনের ফলপ্রকাশে অত্যধিক দেরি হওয়া এবং দেশজোড়া গণনায় কারচুপির অভিযোগ তুলে পথে নেমেছেন পিটিআই কর্মী সমর্থকরা। পিটিআই’র তরফে মুখ্য নির্বাচন কমিশনার সহ নির্বাচন কমিশনের বাকি সদস্যদের পদত্যাগের দাবি জানানো হয়েছে।

সাধারণ নির্বাচনের সপ্তাহখানেক আগে ইমরানের দলের স্বীকৃতি বাতিল করে পাক নির্বাচন কমিশন। তারফলে নিজেদের নির্বাচনী প্রতীক ব্যাট-বল ছাড়াই নির্বাচনে লড়তে হয় পিটিআই প্রার্থীদের। তাঁঁরা নির্দল হিসেবে লড়াই করেন। তেমনই কয়েকজন নির্দল প্রার্থী নওয়াজ শরিফ, তাঁর কন্যা মরিয়ম শরিফ, প্রাক্তন প্রতিরক্ষামন্ত্রী খওয়াজা আসিফ সহ পাকিস্তান মুসলিম লিগ(নওয়াজ শিবির)-এর একাধিক শীর্ষনেতৃত্বের বিরুদ্ধে আদালতের দ্বারস্থ হয়েছেন। পরাজিত নির্দল প্রার্থীদের অভিযোগ, রিগিং এবং গণনায় কারচুপি করে জয়ী হয়েছেন নওয়াজ শিবিরের বহু হেভিওয়েট প্রার্থী। 

অপরদিকে নওয়াজ শিবির এবং বিলাওয়াল ভুট্টো শিবিরের তরফে বার্তা মিলেছে, তাঁরা ঐক্যবদ্ধ হয়ে সরকার তৈরির বিষয়ে ভাবনাচিন্তা শুরু করেছেন। প্রসঙ্গত, পাক রাজনীতিতে ইমরান এবং তাঁর দল পাক সেনার বিরোধী বলে পরিচিত। পিটিআই’র অভিযোগ, সেনার ইন্ধনেই তাঁদের উপর দমনপীড়ন চালানো হয়েছে। কিন্তু তারপরেও পিটিআই’র পক্ষে জনসমর্থন ঠেকাতে না পারায়, সেনা ঘুরপথে নওয়াজ এবং বিলাওয়ালকে বার্তা দেয় জোট সরকার তৈরি করে ইমরান খানকে ক্ষমতা থেকে দূরে রাখার। 

ওয়াকিবহাল মহলের মতে, সেই বার্তা পেয়েই জোট গঠনে তৎপর হয়েছে দুই শিবির। 

যদিও নওয়াজ শরিফ এবং বিলাওয়াল ভুট্টো এক জায়গায় এলেও প্রয়োজনীয় ম্যাজিক ফিগার মিলবে না। তাই ছোট দলগুলিরও সমর্থন প্রয়োজন। তাই মুত্তাহিদা কোওমি মুভমেন্ট পাকিস্তান বা এমকিউএম-পি’র সঙ্গে কথা শুরু হয় পাকিস্তান মুসলিম লিগ(নওয়াজ শিবির)’র। যদিও দ্যা ডন জানাচ্ছে, এমকিউএম-পি’র আহ্বায়ক খালিদ মকবুল জানিয়েছেন, নওয়াজ শিবিরের সঙ্গে সরকার গঠন নিয়ে কোনও আলোচনা হয়নি।

Comments :0

Login to leave a comment